সর্বশেষঃ

জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ৭ দফা জরুরী দাবীনামা: জুনায়েদ সাকি

১. বাজেটের অন্তত ২০ ভাগ স্বাস্থ্য খাতে বরাদ্দ রাখতে হবে। সময়মতো অর্থ বরাদ্দ ও তার ব্যবহার নিশ্চিত করতে হবে।
২. অবিলম্বে গণস্বাস্থ্য কেন্দ্রের কিটের অনুমোদন দিয়ে গন টেস্টিং এর ব্যবস্থা করতে হবে। দ্রুততম সময়ে দৈনিক অন্ততপক্ষে ৫০ হাজার পিসিআর টেস্টের সক্ষমতা তৈরি এবং জেলা ও থানা পর্যায়ের টেস্ট সুবিধা সম্প্রসারিত করতে হবে।
৩. শ্রমিক এলাকায় ও ঘনবসতিপূর্ণ অঞ্চলে পর্যাপ্ত কোয়ারেন্টাইন/আইসোলেশন বা সংগনিরোধ এর সুবিধা তৈরি করতে হবে।
৪. হাসপাতালে কেন্দ্রীয় অক্সিজেন সুবিধা নিশ্চিত করতে হবে। অক্সিজেন সিলিন্ডারের সিন্ডিকেট ভেঙ্গে দিতে হবে। পর্যাপ্ত ফিল্ড হাসপাতাল তৈরি ও আনুপাতিক হিসাবে ভেন্টিলেটর সুবিধা নিশ্চিত করতে হবে। অবিলম্বে পর্যাপ্ত চিকিৎসক, জীবাণু, জনস্বাস্থ্য ও মহামারী বিশেষজ্ঞ, নার্স ও টেকনিশিয়ানদের নিয়োগ দিতে হবে। সক্ষম অবসরপ্রাপ্তদেরকেও সাময়িকভাবে কাজে যোগ দেয়ার ব্যবস্থা করতে হবে। স্বেচ্ছাসেবকদেরকে দ্রুত প্রশিক্ষণ দিয়ে কাজে লাগাতে হবে। সকল হাসপাতালের সাধারণ চিকিৎসা নিশ্চিত করতে হবে। প্রয়োজনে বেসরকারি হাসপাতাল সাময়িকভাবে অধিগ্রহণ করতে হবে।
৫. সার্বজনীন স্বাস্থ্য সুবিধা নিশ্চিত করতে প্রত্যেক নাগরিকের জন্য হেলথ কার্ডের ব্যবস্থা করতে হবে। খাদ্য, পানি, বায়ু, পরিবেশ দূষণ রোধের মাধ্যমে রোগ প্রতিরোধের ব্যাপক উদ্যোগ নিতে হবে। স্বাস্থ্যঝুঁকি তৈরিকারী সকল প্রকল্প বাতিল করতে হবে। রোগ নির্ণয়, চিকিৎসা সেবা, অবকাঠামো উন্নয়ন, জনবল বৃদ্ধি, মেডিকেল শিক্ষা প্রতিষ্ঠান ও প্রশিক্ষণের ব্যাপক উদ্যোগ গ্রহণ করতে হবে। স্বাস্থ্য সেবা সুলভ ও স্বাস্থ্য বীমা চালু করতে হবে।
৬. স্বাস্থ্য ব্যবস্থাকে স্বাধীন সাংবিধানিক কমিশনের অধীনে পরিচালনা করে রেগুলাটরি অথরিটি বা নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের মাধ্যমে সরকারি-বেসরকারি স্বাস্থ্য কার্যক্রম এর জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। স্বাস্থ্য মন্ত্রণালয়ে জীবাণু বিশেষজ্ঞ, মহামারী বিশেষজ্ঞ, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ও সিনিয়র চিকিৎসকদের সমন্বয়ে টাস্কফোর্স গঠন করতে হবে।
৭. স্বাধীন বিচার বিভাগীয় কমিশন গঠন করে স্বাস্থ্য ব্যবস্থায় নিয়োগ, বদলী, পদোন্নতি, ঔষধ, চিকিৎসা সরঞ্জাম ও পণ্য ক্রয়ে সকল দুর্নীতির তদন্ত ও সংশ্লিষ্ট মন্ত্রী-আমলাসহ সকলের বিচারের ব্যবস্থা করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *