সর্বশেষঃ

অগ্রহণযোগ্য শর্তে আলোচনায় বসব না: ইউক্রেন

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পোডোলিক বলেছেন, ইউক্রেন আলোচনার জন্য প্রস্তুত থাকলেও রাশিয়ার দেওয়া আল্টিমেটাম অনুসারে বসবে না।

রাশিয়ার সঙ্গে একটি অস্ত্রবিরতি প্রত্যাখ্যানের যে অভিযোগ ইউক্রেনের বিরুদ্ধে করা হয়েছে, তা প্রত্যাখ্যান করেছেন তিনি। মিখাইলো বলেন, রাশিয়ার কোনো আল্টিমেটাম কিংবা অগ্রহণযোগ্য শর্ত মেনে নিতে আমরা প্রস্তুত নই।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে তিনি আরও বলেন, ইউক্রেন বর্তমানে আলোচনার অবস্থানে আছে। কিন্তু মস্কোর কাছ থেকে পাওয়া বাস্তবতাহীন শর্তেরবিরোধী।

কিয়েভের এই কর্মকর্তা আরও বলেন, রুশ ফেডারেশনের সশস্ত্র বাহিনীর আগ্রাসী পদক্ষেপ আরও বেড়েছে। তারা ইউক্রেনের শহরগুলোতে ক্ষেপণাস্ত্র ও বিমান হামলা চালাচ্ছে। আমরা মনে করি, এ ধরনের পদক্ষেপ কেবল ইউক্রেনকে ভেঙে দেওয়ার চেষ্টা। তারা ইউক্রেনকে অগ্রহণযোগ্য শর্ত মেনে নিতে বাধ্য করতে চাচ্ছে।

এদিকে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ দাবি করেন, ইউক্রেনের নেতারা রাশিয়ার সঙ্গে আলোচনায় বসতে অস্বীকার জানিয়েছে। এতে দেশটিতে রাশিয়ার সামরিক অভিযান অব্যাহত থাকবে।

মস্কো বলছে, শুক্রবার রাশিয়ার সামরিক বাহিনীকে অগ্রসর স্থগিত করতে নির্দেশ দিয়েছিলেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি কিয়েভের কাছ থেকে সাড়া পাওয়ার অপেক্ষায় ছিলেন। কিন্তু সাড়া না পাওয়ায় শনিবারও সামরিক অভিযান অব্যাহত রয়েছে।

শুক্রবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, বৈরিতা বন্ধে রাশিয়ার সঙ্গে আলোচনায় বসতে তিনি রাজি আছেন। একইদিন পেসকভ বলেন, বেলারুশের মিনস্কে আলোচনায় বসতে রাজি আছে মস্কো।

পরবর্তী সময়ে তিনি দাবি করেন, ইউক্রেনের পক্ষ থেকে পোল্যান্ডের ওয়ারশতো বৈঠকে বসতে প্রস্তাব দিয়েছিল। কিন্তু এরপর আর তাদের কাছ থেকে সাড়া পাওয়া যায়নি।