সর্বশেষঃ

আইন পেশা থেকে অনলাইন ব্যবসায়ী কিশোর

আইন পেশা থেকে অনলাইন ব্যবসায়ী কিশোর
পটুয়াখালী শহরের মধ্যে ১ টাকায় পণ্যের অর্ডার ও ফ্রি হোম ডেলিভারি দেন কিশোর

এস এম কিশোর। ঢাকায় আইন পেশায় প্রশিক্ষণ গ্রহণ করলেও সময়ের ব্যবধানে আজ তিনি পটুয়াখালীর সফল ব্যবসায়ী। করোনা শুরুর দিকে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ভিত্তিক ‘পটুয়াখালী ক্রয় ডটকম’ নামের একটি অনলাইন সুপার শপ খুলে ব্যবসা শুরু করেন তিনি। ইতিমধ্যে প্রতিদিন বিপুল পণ্য বিক্রি করে সুনাম অর্জন করেছেন।

করোনার কারণে ১৩ বছর পরে আমি ঢাকা থেকে পটুয়াখালী চলে আশি। পটুয়াখালী আসার পরে প্রায় চার মাস বাসায় বসে ছিলাম। ঢাকায় বসে আমরা যেসব মানসম্মত পণ্য কিনতাম, পটুয়াখালী সে পণ্য খোঁজ করেও পাইনি। বাজার, দোকান ও অনলাইন শপগুলোতে অধিক দাম দিলেও সঠিক পণ্য পাইনি।

তিনি বলেন, আমি যেভাবে প্রতারিত হয়েছি, পটুয়াখালীর মানুষও ঠিক সেভাবে প্রতারিত হচ্ছে। পটুয়াখালীবাসীর জন্য আমার কিছু করার ইচ্ছে থেকে এই অনলাইন ব্যবসার সিদ্ধান্ত নিলাম। ব্যবসা শুরুর আগে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ‘পটুয়াখালী ক্রয় ডটকম’ নামের একটি অনলাইন সুপার শপ নামে লাইক পেজ ও গ্রুপ খুলি। এরপর ঢাকা থেকে সরাসরি নিজেই পণ্য এনে ব্যবসা শুরু করি।

তিনি আরও বলেন, আইন পেশায় যাওয়ার মূল কারণ মানুষের সেবা করা আর পটুয়াখালী ক্রয় ডটকমেরও মূল উদ্দেশ্য মানুষের সেবা করা। তবে সামান্য লাভে পটুয়াখালী ক্রয় ডটকম মানুষের সেবা করছে কারণ, বিনা লাভে সেবা করা সম্ভব নয়, তাই সামান্য লাভ করে পণ্য বিক্রি করি। অনেককে ঢাকা থেকে পণ্য কিনে বেশি ডেলিভারি চার্জ দিতে হচ্ছে। যাতে মানুষের ডেলিভারি চার্জ কমাতে হয়, সে জন্য পটুয়াখালীতে ফ্রি হোম ডেলিভারি দিয়ে থাকি। ক্রেতাদের কম দামে ভালো পণ্য আমরা দিয়ে থাকি। পণ্যের গুণগত মান ঠিক রাখতে আমরা সরাসরি আমদানিকারক থেকে পণ্য এনে ভোক্তার কাছে পৌঁছে দিচ্ছি। যাতে তারা প্রতারিত না হন।

সফল ব্যবসায়ী এস এম কিশোর বলেন, অনলাইন ব্যবসায়ীদের প্রতি মানুষের এখনো অনেক ভ্রান্ত ধারণা রয়েছে। অনলাইনে অনেক প্রতারক চক্র আছে, যারা ক্রেতাদের সঙ্গে প্রতারণা করে থাকে। যে কারণে আমরা যারা নতুন ব্যবসায়ী রয়েছি, তাদের মার্কেট ধরতে অনেক কষ্টসাধ্য হয়ে দাঁড়িয়েছে। এ ছাড়া এ কারণে গ্রাহককে অনেক সুযোগ-সুবিধা দিতে হচ্ছে।

পুঁজি সম্পর্কে তিনি বলেন, মাত্র দুই লাখ টাকার কম পুঁজি নিয়ে আমরা এই ব্যবসা শুরু করেছি। পটুয়াখালীর মানুষের অনেক সাড়া পাচ্ছি। এখানে সবাই স্বাস্থ্যসচেতন ও ভালো মানের পণ্যের ওপর তাদের অনেক চাহিদা রয়েছে। যে কারণে আস্তে আস্তে এখন কয়েক লাখ টাকা এই ব্যবসায় পুঁজি বিনিয়োগ করতে হচ্ছে। মাকেটে দ্রুত সার্ভিসের কারণে পটুয়াখালী ক্রয় ডটকম এগিয়ে যাচ্ছে। পটুয়াখালী শহরের মধ্যে ১ টাকার পণ্যের অর্ডার ও আমরা ফ্রি হোম ডেলিভারি দেই, বলেন কিশোর।

বর্তমানে পটুয়াখালী ক্রয়.কম এ যেসব পন্য পাওয়া যায় : আজোয়া খেজুর তিনটি গ্রেড, মরিয়ম খেজুর, সাফাভী খেজুর, মাবরুম খেজুর, আলজাজিরা প্রিমিয়াম খেজুর, নাগাল খেজুর, প্রিমিয়াম খুরমা খেজুর, ১৯ আইটেমের হোম মেইড মিক্স ড্রাই ফ্রুটস নাট অ্যান্ড ডাটস, ভিয়েতনামের জাম্বু কাজু বাদাম, ইন্দো কাজুবাদাম, কালো কিশমিশ, সবুজ কিশমিশ, গোল্ডেন কিশমিশ, ইন্ডিয়ান প্রিমিয়াম জিরা, ইরানি প্রিমিয়াম জিরা (উচ্চ সুগন্ধি), প্রিমিয়াম পেস্তাবাদাম, কুমরার বীজ, এপ্রিকড, ভিআইপি গ্রেডের দারুচিনি, কালো গোল মরিচ, প্রিমিয়াম কোয়ালিটির লবঙ্গসহ সব মসলা।

এ ছাড়া আছে প্রিমিয়াম কোয়ালিটির টেস্টিং সল্ট, থাইল্যান্ডের কোকোনাট মিল্ক, সৌদির আলমারাইয়ের ক্রিম চিজ, মালয়শিয়ান ডার্ক চকলেট চিপস ফর বেকিং, অরিজিনাল ইন্ডিয়ান ফুচকা। অনেক ডিজাইনের বিদেশি চকলেট গিফট বক্স, টিফানি চকলেট, নাট ক্রিপছি চকলেট, বিদেশি টফি চকলেট, ইন্ডিয়ান টিক টেক, চুইংগাম, ৫ স্টার বার, টরেন চকলেটসহ আরও অনেক পণ্য।

পটুয়াখালী ক্রয় ডটকমের ক্রেতা শহরের কলাতলা ১ নম্বর লেন বাসিন্দা আশা আক্তার জানান, অনলাইন থেকে বিভিন্ন সময় পণ্য কিনে প্রতারিত হয়েছি। তবে পটুয়াখালী ক্রয় ডটকম থেকে পণ্য কিনে অনলাইনের প্রতি আমার আস্থা আসছে। সব অনলাইন ব্যবসায়ী যে প্রতারক, তা কিন্তু নয়।

অপর ক্রেতা মো. জুম্মন বলেন, পটুয়াখালী ক্রয় ডটকম থেকে পণ্য কিনে অনলাইনের প্রতি আমার আস্থা এসেছে। তাদের পণ্যের মান অনেক ভালো।

পটুয়াখালী শহরের মুন্সেফপাড়া এলাকার বাসিন্দা প্রবাসী সৈয়দ নৈমুল হক মিন্টু ও সাবেক শিক্ষক নাজনিন হক দম্পতির দুই ছেলে। বড় ছেলে ডা. সৈয়দ নেছার। অন্যজন অ্যাডভোকেট এস এম কিশোর।

সফল ব্যবসায়ী কিশোর পটুয়াখালী সরকারি জুবিলী উচ্চবিদ্যায়ল থেকে এসএসসি, পটুয়াখালী ইসহাক মডেল কলেজ থেকে এইচএসসি, ঢাকার সাইথ ইস্ট ইউনিভার্সিটি থেকে অনার্স ও মাস্টার্স শেষ করেন। এরপর ঢাকা জজ কোর্টের আইনজীবী খাইরুল ইসলাম লিটনের অধীনে (ক্রিমিনাল) অধীনে প্রশিক্ষণ নেন। ড. এম এ লতিফের অধীনে (সিভিল) প্রশিক্ষণ ও সুপ্রিম ল অ্যাসোসিয়েট ব্যারিস্টার শেখ জাকিরের কাছ থেকে অ্যাসোসিয়েট মেম্বার হিসেবে কাজ করেন। বর্তমানে ঢাকা জজ কোর্টে কাজ করেন।

কিশোর বলেন, করোনার কারণে কোর্টমুখী কম হচ্ছি। তাই অনলাইনে ব্যবসার দিকেই বেশি সময় দিচ্ছি।