সর্বশেষঃ

আগুন বেলুন ছোঁড়ায় গাজার মৎস্যক্ষেত্র দখলে নিলো ইসরাইল

আগুন বেলুন ছোঁড়ায় গাজার মৎস্যক্ষেত্র দখলে নিলো ইসরাইল

ফিলিস্তিন থেকে ইসরাইলের দিকে আগ্নেয় বেলুন ছোঁড়ার প্রতিবাদে গাজার মৎস্যক্ষেত্রের অর্ধেক দখল করে নিয়েছে ইসরাইল।

রোববার (২৫ জুলাই) ইসরাইলের গাজা অধিকৃত অঞ্চলে নিযুক্ত সামরিক শাখা গণমাধ্যমকে জানিয়েছে, গাজা উপত্যকার মৎস্যক্ষেত্রের পরিমাণ এখন থেকে ১২ নটিক্যাল মাইলের পরিবর্তে হবে ৬ নটিক্যাল মাইল। আর গত মে মাসের হামলার আগে এই মৎস্যক্ষেত্রের আয়তন ছিল ১৫ নটিক্যাল মাইল।

এক বিবৃতিতে তারা জানায়, গাজা থেকে ইসরাইলের দিকে ক্রমাগত আগ্নেয় বেলুন ছোঁড়ার ফলে ইসরাইলের সার্বভৌমত্ব ক্ষুণ্ণ হয়েছে। তারই জবাব হিসেবে এই সিদ্ধান্ত। মৎস্যক্ষেত্র দখলের পাশাপাশি গাজার উপর রকেট হামলাও চালিয়েছে তারা।

ইসরাইলের ফায়ার সার্ভিস জানিয়েছে, রোববার (২৫ জুলাই) তারা এশকল অঞ্চলের তিনটি জায়গায় লাগা আগুন নিভিয়েছে। এই আগুনের সূত্রপাত আগ্নেয় বেলুন থেকেই হয়েছে বলে তদন্তের পর নিশ্চিত হয়েছে তারা।

এর আগে গত ১২ জুলাই গাজা উপত্যকার মৎস্যক্ষেত্রের দিকে নিজেদের মৎস্যক্ষেত্র সম্প্রসারণ করার ঘোষণা দিয়েছিল ইসরাইল। এর কারণ হিসেবে তারা উল্লেখ করেছিলো, ‘নিরাপত্তার দিক থেকে সাম্প্রতিক শান্ত অবস্থার সুযোগ নিয়ে ফিলিস্তিন অধিকৃত অংশে আমদানির পরিমাণ বাড়ানো’।

গত মে মাসে টানা এগারো দিন ধরে ফিলিস্তিনের উপর বোমা ও গুলিবর্ষণ করে ইসরাইল। এর ফলস্বরূপ তাদের দিকে পাল্টা হামলা চালায় ফিলিস্তিন। এগারো দিনে ফিলিস্তিনে অন্তত ২৬০ জন এবং ইসরাইলে অন্তত ১৩ জন নিহত হয়।

এরপর আন্তর্জাতিক চাপের মুখে দুই দেশ যুদ্ধবিরতিতে সম্মত হয়। কিন্তু তারপরও থেমে থেমে দুই দেশের মধ্যে পাল্টাপাল্টি হামলা চলছেই। যুদ্ধবিরতি ঘোষণার দুই মাস পর মৎস্যক্ষেত্র দখলের এই সিদ্ধান্ত নিলো ইসরাইল।

এদিকে, গত শুক্রবার (২৩ জুলাই) ইসরাইলি সামরিক বাহিনীর ছোঁড়া গুলিতে আহত এক ১৭ বছরের কিশোর শনিবার মৃত্যুবরণ করে।

উল্লেখ্য, গাজা উপত্যকা পৃথিবীর অন্যতম ঘনবসতিপূর্ণ এলাকা, যেখানে মাত্র ৩৬৫ বর্গকিলোমিটার এলাকায় বাস করেন প্রায় ২০ লাখ মানুষ।