সর্বশেষঃ

আজ প্রাক্তনকে ক্ষমা করার দিন

একটি সম্পর্ক যতটা সুন্দর মুহূর্ত নিয়ে শুরু হয় তেমনি শেষ হয় তিক্ততা দিয়ে। বেশিরভাগ ক্ষেত্রেই এমনটা হয়। সম্পর্ক টিকিয়ে রাখতে কতকিছুই না করেন। তবে এক তরফা স্যাক্রিফাইস একটি সম্পর্ক টিকিয়ে রাখার জন্য যথেষ্ট নয়। চাই দুই পক্ষের ইচ্ছা।

একসময় হাজারটা অভিযোগ, প্রবল ঘৃণা ও ক্ষমাহীন ক্ষোভ নিয়ে শেষ হয়ে যায় দুজন মানুষের স্বপ্ন। এরপর বাড়তে থাকে নিরন্তর মানসিক পীড়ন। বছরের পর বছর কেউ কেউ সেই স্মৃতি থেকে বেড়িয়ে আসটে পারেন না। চলে যাওয়া মানুষটির জন্য বুকের ওপর অনড় জগদ্দল পাথর চাপিয়ে রেখেছেন।

সব ভুলে যান আজ। ক্ষমা করে দিন প্রাক্তনকে। সেই মানুষটার প্রতি জমানো রাগ ক্ষোভ সব ছুড়ে ফেলে নতুন দিন শুরু করুন। নিজেকে মুক্ত মনে হবে। আজই সেই দিন, প্রাক্তনকে ক্ষমা করার। ১৭ অক্টোবর সারাবিশ্বে পালিত হয় দিনটি। ২০১৮ সালে যাত্রা শুরু হয় ‘ইন্টারন্যাশনাল ফরগিভ অ্যান এক্স ডে’।

প্রেমের সম্পর্ক নানা কারণেই ভেঙে যেতে পারে। তবে সবার মনে কমবেশি প্রাক্তনকে ঘিরে রাগ, ক্ষোভ, অভিমান বা প্রতিহিংসা থেকেই যায়। আবার অনেকেই সারাক্ষণ স্মৃতিচারণে ব্যস্ত থাকেন। কবি জয় গোস্বামীর কবিতার মতো প্রাক্তনের প্রতি অভিমান মেশানো সেই কবিতাও আওড়াতে থাকেন।

ভুলে যান এসব চিন্তা। ভুলে যান সব অতীত। সামনের দিনগুলোর কথা ভাবুন। বর্তমানে যে আছে তাকে নিয়ে নতুন করে সাজিয়ে নিন জীবনটাকে। যদিও এ অভিযোগ ও ঘৃণা মন থেকে দ্রুত মুছে ফেলা সহজ না হলেও তা করা জরুরি। এ কারণেই দিবসটির আবির্ভাব। যদিও সামাজিকভাবে এ দিবসের স্বীকৃতি না থাকলেও সামাজিক যোগাযোগ মাধ্যমে এই দিবস নিয়ে বেশ উৎসাহী দেখা যায় সবাইকে।

সূত্র: ডেস অব দ্য ইয়ার