সর্বশেষঃ

আফগানিস্তানে মার্কিন বিমান হামলা

আফগানিস্তানে তালেবানদের অবস্থান লক্ষ করে বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। পেন্টাগন এ হামলার কথা স্বীকার করেছে। আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা সরিয়ে নেয়ার প্রক্রিয়া প্রায় শেষ হয়েছে। এর মধ্যেই এ হামলার ঘটনা ঘটল। এএফপি এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি আফগানিস্তানের সরকারি বাহিনীর বরাত দিয়ে জানান, ‘গত কয়েক দিনে আফগানিস্তানের সেনাবাহিনীকে সহযোগিতা করতে আমরা বিমান হামলা চালিয়েছি।’ তবে কিরবি এই বিমান হামলা নিয়ে বিস্তারিত কিছু জানাননি।

এক সংবাদ সম্মেলনে তিনি জানান, আফগানিস্তানের সেনাবাহিনীকে সহযোগিতা করতে এ রকম হামলা চলবে। তিনি আরও জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের আর্মি সেন্ট্রাল কমান্ড জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি এ হামলার বৈধতা দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলে বলেন, তালেবান জঙ্গিরা আফগানিস্তানের চার শতাধিক এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে। তবে তালেবানরা আফগানিস্তানের জনবহুল প্রধান শহরগুলো নিয়ন্ত্রণে নিতে পারেনি। আগামী ৩১ আগস্ট আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের প্রক্রিয়া শেষ হবে। এ পর্যন্ত ৯৫ শতাংশ কাজ শেষ হয়েছে।মে মাস থেকেই তালেবানরা আফগানিস্তানে একের পর এক হামলা চালিয়ে যাচ্ছে।