সর্বশেষঃ

আরও জাতীয় এবার চালু হচ্ছে ইউনিক জাতীয় পরিচয়পত্র

জন্মের পরই জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেওয়ার বিধান রেখে ‘জাতীয় পরিচয়পত্র নিবন্ধন আইন, ২০২২’র খসড়া শর্তসাপেক্ষে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

একইসঙ্গে এ আইন অনুযায়ী এনআইডি সেবা নির্বাচন কমিশন থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের কাছে চলে যাবে।

সোমবার (১০ অক্টোবর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ আইন অনুমোদন দেওয়া হয়।

পরে বৈঠক শেষে সচিবালয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।

তিনি বলেন, নতুন আইন হলে জন্মের সঙ্গে সঙ্গে এনআইডি পেয়ে যাবে। জন্মের সময় যে আইডি হবে সেটাই ইউনিক আইডি হিসেবে হবে। পাসপোর্ট করতে ইউনিক আইডির তথ্যই হবে চূড়ান্ত। লোকাল গভমেন্ট থেকে এটি সুরক্ষা বিভাগের আন্ডারে চলে যাবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘২০১০ সালের আইন অনুযায়ী এটা নির্বাচন কমিশনের কাছে ছিল। এখন এটা সুরক্ষা সেবা বিভাগের কাছে নিয়ে আসা হচ্ছে।’

আগের আইনে ৩২টি ধারা রয়েছে। নতুন আইনে সেটা থেকে কমিয়ে ১৫টি করা হয়েছে। নতুন আইনটি আগের আইনের কাছাকাছি রাখতে সংশ্লিষ্ট সবাইকে নিয়ে বসে আইনটি পর্যালোচনা করতে বলা হয়েছে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

তিনি বলেন, জন্মনিবন্ধনের সময় যে নম্বর পাওয়া যাবে, সেটাই চূড়ান্ত। এরমধ্যে যাদের জন্মনিবন্ধন নম্বর ও জাতীয় পরিচয়পত্র রয়েছে, তাদের ক্ষেত্রে প্রযোজ্য নয়। নতুন জন্মনিবন্ধন যারা নেবেন, তাদের ক্ষেত্রে প্রযোজ্য হবে। তবে সেটা আইন চূড়ান্ত হবার পর।

নতুন আইন হবার আগ পর্যন্ত নির্বাচন কমিশনের দায়িত্বেই থাকবে অর্থাৎ বর্তমানে যেভাবে চলছে, সেভাবেই চলবে। নতুন আইন হবার পর সুরক্ষা সেবা বিভাগের আওতায় আসবে নাকি যৌথ মন্ত্রণালয় হবে, তা যাচাই বাছাই সাপেক্ষেই নির্ধারণ করা হবে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।