সর্বশেষঃ

ইরানে কুদস বাহিনীর জ্যেষ্ঠ কর্মকর্তাকে গুলি করে হত্যা

ইরানের এলিট ফোর্স কুদস বাহিনীর এক জ্যেষ্ঠ কর্মকর্তাকে গুলি করে হত্যা করা হয়েছে। স্থানীয় সময় রোববার (২২ মে) বিকেল ৪টায় তেহরানের মুজাহিদিন-ই-ইসলাম স্ট্রিটে তার বাড়ির সামনে ঘটনাটি ঘটে।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএর বরাত দিয়ে এমনটি জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

ইরানের এলিট ইসলামিক রেভুলুশনারি গার্ড কোরের বরাত দিয়ে আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, হাসান সৈয়দ খোদায়ারিকে বিপ্লবের শত্রুরা হত্যা করেছে।

তিনি কুদস বাহিনীর সদস্য হিসেবে ইতিপূর্বে সিরিয়ায় দায়িত্ব পালন করেছিলেন। দুই মোটরসাইকেল আরোহী এ হত্যাকাণ্ডের ঘটনা ঘটায়।
বার্তা সংস্থা আইআরএনএ জানায়, খোদায়ারিকে দেহে পাঁচটি বুলেট বিদ্ধ হয়েছিল।

আলজাজিরার প্রতিবেদনে আরও বলা হয়েছে, এই হত্যাকাণ্ডটি ভিন্ন প্রেক্ষাপটে দেখা যেতে পারে।

তেহরানে আগে যেসব হত্যাকাণ্ড ঘটেছে, সবই ছিল পরমাণু কর্মসূচির সঙ্গে সংশ্লিষ্ট। সম্ভবত এবারই আঞ্চলিক নীতির সঙ্গে সংশ্লিষ্ট কেউ নিহত হলেন।
এদিকে ইরানিরা এই হত্যাকাণ্ডের জন্য সরাসরি কাউকে দোষারোপ করেনি।

তেহরানে সেন্টার ফর মিডল ইস্ট স্ট্র্যাটেজিক স্টাডিজের সিনিয়র রিসার্চ ফেলো আবাস আসলানি বলেন, প্রভাবশালী এক আইআরজিসি ব্যক্তিত্বকে হত্যা করে মনোস্তাত্ত্বিক চাপ সৃষ্টির চেষ্টা চলছে।

তিনি বলেন, হত্যাকাণ্ডের সময়টি খুবই গুরুত্বপূর্ণ। সরকার অর্থনৈতিক সংস্কার যখন করছে, তখন দেশে কিছু বিক্ষোভ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছিল। এই প্রেক্ষাপটে হত্যাকাণ্ডটি ঘটল।

২০২০ সালের নভেম্বরে শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদেহকে হত্যার পর এটি ছিল ইরানের অভ্যন্তরে সবচেয়ে হাই প্রোফাইল হত্যাকাণ্ড।