সর্বশেষঃ

ইসরাইল-ফিলিস্তিন সঙ্কটের ন্যায্য মীমাংসা চান পুতিন

জাতিসংঘের প্রস্তাব অনুযায়ী ফিলিস্তিন-ইসরাইল সঙ্কটের ন্যায্য মীমাংসা চান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বৃহস্পতিবার ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে এক বৈঠকে এ কথা বলেছেন পুতিন। খবর আনাদোলু।

আঞ্চলিক সম্মেলনের ফাঁকে কাজাখস্তানের রাজধানী আস্তানায় বৈঠককালে আব্বাসকে পুতিন বলেন, জাতিসংঘের মৌলিক রেজুলেশনের ভিত্তিতে মস্কোর একটি নীতিগত অবস্থান রয়েছে। এটি এখনো অপরিবর্তিতই রয়েছে। বর্তমানে মস্কো মধ্যপ্রাচ্যের পরিস্থিতি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে। ফিলিস্তিনের সঙ্গে দ্বিপক্ষীয় সহযোগিতার বিষয়ে তিনি মন্তব্য করেন, অর্থনৈতিক সম্পর্ক বাড়াতে অনেক কিছু করতে হবে।

ফিলিস্তিন-ইসরাইল সমঝোতা ইস্যুতে মস্কোর অবস্থানকে স্বাগত জানিয়ে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেন, আমরা বিশ্বাস করি এবং জানি যে এ বিষয়ে রাশিয়ার একটি স্পষ্ট অবস্থান রয়েছে। আমরা পুরোপুরি নিশ্চিত যে এটি কখনই পরিবর্তন হবে না। আমরা এ-ও জানি, রাশিয়ার অবস্থান ন্যায়বিচারের পক্ষে, আন্তর্জাতিক আইনের পক্ষে।

দ্বিপক্ষীয় বৈঠকে আব্বাস ফিলিস্তিন-ইসরাইল সমঝোতার বিষয়ে গঠিত গ্রুপ মিডল ইস্ট কোয়ার্টেটের বৃহত্তর ভূমিকার প্রয়োজনীয়তার ওপর জোর দেন। জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, ইইউ ও রাশিয়া এ সংস্থার সঙ্গে জড়িত রয়েছে। তিনি বলেন, কোনো পৃথক দেশ বা সংস্থার পরিবর্তে এ গ্রুপটিকেই ফিলিস্তিন-ইসরাইল বন্দোবস্তে নেতৃত্ব দেওয়া উচিত।

পুতিনের সঙ্গে আলোচনায় আব্বাস বলেন, আমরা চাই না আমেরিকা কোনো অজুহাতে ফিলিস্তিনি সঙ্কটের সমাধান প্রক্রিয়ায় নিয়োজিত থাকুক। এটি কোয়ার্টেটের একটি অংশ হিসেবে থাকতে পারে, সেখানে ভূমিকা পালন করতে পারে। তবে কখনো এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের একচেটিয়া প্রাধান্য মেনে নেব না।

বৈঠকে তিনি ফিলিস্তিনে খাদ্য সংকটের কথা উল্লেখ করে শস্য সরবরাহ ত্বরান্বিত করার জন্য রাশিয়ার প্রতি অনুরোধ জানান।