সর্বশেষঃ

উক্রেনের ৪ অঞ্চলে গণভোটে বিজয় দাবি রাশিয়ার

ইউক্রেনের রুশ নিয়ন্ত্রিত ৪ অঞ্চলে গণভোটে বিজয় পাওয়ার দাবি করেছে রাশিয়া। এই গণভোটের মাধ্যমে এসব অঞ্চলকে রাশিয়া তাদের অংশ করে নিতে পারে। পাঁচদিন ধরে চলা এই গণভোটকে জালিয়াতি আখ্যা দিয়ে প্রত্যাখান করেছে ইউক্রেন ও পশ্চিমা বিশ্ব। ইউক্রেনের এই ৪ অঞ্চল রাশিয়া নিজেদের অংশ করে নিলে যুদ্ধ বিপজ্জনক মাত্রায় পৌঁছাবে বলে আশঙ্কা বিশ্লেষকদের।

ইউক্রেনে রুশ নিয়ন্ত্রিত ৪ অঞ্চল দোনেতস্ক, লুহানস্ক, জাপোরঝিয়া ও খেরসনে রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার জন্য গণভোট শুরু হয় গত ২৩ সেপ্টেম্বর। ইউক্রেনের পুরো ভূখণ্ডের প্রায় ১৫ শতাংশ এই ৪ অঞ্চল।

আন্তর্জাতিক স্বীকৃতি না থাকায় ৫ দিনের ভোটাভুটিতে ছিল না কোনো পর্যবেক্ষক। নিরাপত্তার অংশ হিসেবে বাড়ি বাড়ি ব্যালট বাক্স নিয়ে ভোট সংগ্রহ করে রুশ সেনারা। রাশিয়াতে থাকা শরণার্থীরাও অংশ নেয় ভোটে।

গণভোট শেষে রাশিয়া দাবি করেছে এই ভোটাভুটিতে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে তারা। প্রাথমিক ফলে দেখা গেছে, রাশিয়ার মূল ভূখণ্ডের সাথে এক হতে ইচ্ছুক এই অঞ্চলের নাগরিকেরা।

লুহানস্ক ও দোনেৎস্কে ৯৯ দশমিক ২৩ শতাংশ ভোট রাশিয়ার পক্ষে পড়েছে বলে দাবি ক্রেমলিন সমর্থিত সংবাদ মাধ্যমের।

এদিকে, ইউক্রেনের অধিকৃত অঞ্চল নিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নতুন ঘোষণা আসতে পারে শুক্রবার। ওই দিন রাশিয়ার পার্লামেন্টে দেয়া ভাষণে, ইউক্রেনের অধিকৃত এলাকাগুলোকে রুশ ফেডারেশনের অন্তর্ভুক্ত করে নেয়ার আনুষ্ঠানিক ঘোষণা দিতে পারেন পুতিন।

এই চারটি অঞ্চল রাশিয়া নিজেদের অংশ করে নিলে আরেকটি ভিন্ন এবং বিপজ্জনক মাত্রায় পৌঁছে যাবে এই যুদ্ধ। কারণ এসব অঞ্চল ফিরে পাওয়ার জন্য ইউক্রেন তখন লড়াই করলে সেটিকে নিজেদের সার্বভৌম ভূমিতে হামলা হিসেবে বিবেচনা করবে রাশিয়া।

জোরপূর্বক চারটি অঞ্চল রাশিয়ার নিয়ন্ত্রণে নেয়ার চেষ্টাকে জাতিসংঘ সনদের চরম লঙ্ঘন বলে বর্ণনা করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনেস্কি।