সর্বশেষঃ

এনার্জি রেগুলেটরি কমিশন ট্রাইব্যুনাল আইন বাতিল করলে নতুন সংকট তৈরি হবে

এনার্জি রেগুলেটরি কমিশন ট্রাইব্যুনাল আইন বাতিল করে বিরোধ নিস্পত্তিতে নতুন সংকট তৈরি করছেন খোদ কমিশনের চেয়ারম্যান। এমন দাবি কমিশন ট্রাইবুনালের সাবেক চেয়ারম্যান সেলিম মাহমুদের।

তিনি বলেন, ট্রাইবুনাল বাতিল হলে জ্বালানি খাতের বিরোধ নিস্পত্তিতে স্থবিরতা আসবে এবং এমন উদ্যোগকে সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র বলেও মন্তব্য করেন তিনি।

তিনি আরও বলেন, এর কারণে বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিদ্যমান নানা পক্ষ-বিপক্ষের বিরোধ নিস্পত্তি আরও জটিল হয়ে উঠবে। সেই সাথে যেসব বিরোধ নিস্পত্তি এখন প্রক্রিয়াধীন আছে, সেগুলো সমাধানের পথটাও আটকে যাবে।

২০১৭ সালের ২৮ এপ্রিল এক বক্তব্যে দেশের আদালতে মামলা জট কমাতে বর্তমান সরকারের নানা উদ্যোগের কথা বলছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিরোধ নিষ্পত্তিতে যে ট্রাইবুনাল আইনের প্রশংসা করেছিলেন প্রধানমন্ত্রী; সেটাই বাতিল করার উদ্যাগ নিয়েছে এনার্জি রেগুলেটরি কমিশন।

আইন অনুযায়ী কমিশন কর্তৃক বিরোধ নিস্পত্তির সিদ্ধান্তের বিরুদ্ধে আপিলের কোন বিধান নেই। ট্রাইবুনাল আইন ২০১৬ এর সংশোধনীতে বলা হয়েছে, ট্রাইবুনালের সিদ্ধান্ত কমিশন কর্তৃক অনুমোদন, বাতিল বা পূনর্বিবেচনার জন্য পাঠানো হবে। সেই সাথে দুজন আইনজ্ঞকে ট্রাইবুনালের সদস্য হিসেবে রাখারও বিধান ছিলো। সেই অনুযায়ীই চলছিল ট্রাইবুনালের কার্যক্রম।

কিন্তু সেই আইন বাতিল করে সব ক্ষমতা কমিশনের হাতে রাখার উদ্যোগ নিয়েছে বর্তমান কমিশন। যা নিয়ে কথা বলতে রাজি নন কমিশন চেয়ারম্যান আব্দুল জলিল।