সর্বশেষঃ

এবার রোনালদোদের প্রতিবাদ

রাশিয়া কর্তৃক ইউক্রেনে চালানো সশস্ত্র আগ্রাসনে ক্ষুব্ধ বিশ্ব ক্রীড়াঙ্গন। এমন ঘৃণ্য কর্মকাণ্ড ছেড়ে শান্তির পথে আসার জন্য রাশিয়াকে আহবান জানিয়েছে ক্রীড়া সংগঠনগুলো। যুদ্ধ বন্ধের আহবান জানিয়ে ওল্ড ট্রাফোর্ডে প্লে কার্ড হাতে দাঁড়িয়েছে ক্রিস্টিয়ানো রোনালদোর ম্যানচেস্টার ইউনাইটেডও।

শনিবার (২৬ ফেব্রুয়ারি) ওয়াটফোর্ডের বিপক্ষে প্রিমিয়ার লিগের ম্যাচে মাঠে নামার আগে ইউক্রেনে চালানো আগ্রাসনের বিরুদ্ধে মাঠে প্লে কার্ড হাতে প্রতিবাদ জানায় ম্যানচেস্টার ইউনাইটেডের অন্তর্বর্তীকালীন কোচ রালফ রাংনিক ও দলের খেলোয়াড়রা। তাদের সঙ্গে যোগ দেন ওয়াটফোর্ডের ফুটবলাররাও।

এদিকে ফুটবল বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট গোল ডট কম নিশ্চিত করছে, ওল্ড ট্রাফোর্ডে প্লে কার্ড হাতে ইউক্রেন আগ্রাসনের বিরুদ্ধে প্রতিবাদের বিষয়টি জার্মান কোচ রাংনিকেরই পরিকল্পনা। যেখানে তার সঙ্গে একমত পোষণ করে বাকিরাও অংশ নেন। ইউনাইটেড বসের হাতে থাকা প্লে কার্ডটিতে ইংরেজিতে লেখা ছিল, ‘পিস,।

তাছাড়াও জার্মান, ফ্রেঞ্চ, স্প্যানিশ, সুইডিশসত পাঁচটি ভাষায় তিনি শান্তির কথা উল্লেখ করেন। তাছাড়া লেখাগুলোর মাঝে তিনি শান্তির একটি চিহ্নও ব্যবহার করেন। যার অর্থ তিনি যুদ্ধ বন্ধের পাশাপাশি শান্তি প্রতিষ্ঠায় রাশিয়াকে আহবান জানাচ্ছে। এ বিষয়ে অবশ্য সংবাদ মাধ্যমে কিছু বলেননি রাংনিক।

ইউক্রেনে চালানো রাশান হামলার বিরুদ্ধে বেশ কিছুদিন ধরে সরব বিশ্ব ক্রীড়াঙ্গন। মাঠ থেকে যার যার সাধ্যমতো প্রতিবাদ জানাচ্ছেন ক্রীড়াবিদরা। ক্রীড়া সংগঠনগুলো নিন্দা জানানোর পাশাপাশি রাশিয়াকে ঘৃণ্য কর্মকাণ্ড থেকে সরে আসার আহবানও জানিয়েছে।

হামলার প্রতিবাদে ইতোমধ্যে রাশিয়া থেকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের ভেন্যু সরিয়ে নিয়েছে ইউরোপিয়ান লিগ কর্তৃপক্ষ। তাছাড়া দেশটিতে এর মধ্যে যে কোনো ফুটবল আয়োজনে নিষিদ্ধ করেছে সংস্থাটি। অন্যদিকে ফুটবলের আন্তর্জাতিক নিয়ন্ত্রক সংস্থা ফিফা হামলার তীব্র নিন্দা জানানোর পাশাপাশি সতর্ক করে দিয়েছেন বিশ্বকাপ ম্যাচ আয়োজন নিয়ে।

এদিকে পোলিশ তারকা ফুটবলার রবার্ট লেওয়ানডোস্কিও জানিয়েছেন বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে তারা রাশিয়ার বিপক্ষে খেলতে চাননা।হামলার প্রতিবাদ উঠেছে ফুটবল মাঠ থেকে ফর্মুলা ওয়ানের ড্রাইভারদের কাছ থেকেও। এএফআই ইতোমধ্যে রাশিয়ায় আসন্ন গ্র্যান্ড প্রিক্স আয়োজনও বাতিল করেছে।

এদিকে ইউক্রেনে হামলার বিপক্ষে অবস্থান নিয়েছে ভ্লাদিমির পুতিনের দেশের ক্রীড়াবিদরাও। নিজ দেশের প্রেসিডেন্টের সিদ্ধান্তে যে তাদের সমর্থন নেই সেটা বুঝিয়ে দিলেন খেলার মাঠে। এ বিষয়ে এবার নিজের অভিব্যক্তি প্রকাশ করেছেন রাশান টেনিস তারকা আন্দ্রে রুবলেভ। রুবলেভ ব্যস্ত দুবাই চ্যাম্পিয়নশিপে খেলা নিয়ে। সেখানেই ২৪ বছর বয়সী রাশিয়ান তারকা তার সেমিফাইনাল ম্যাচে হারিয়েছেন হুবার্ট হারকাজকে। জয়ের পর রুবলেভ কোর্টে ক্যামেরার লেন্সে তার বিশেষ বার্তা লেখেন। খেলা শেষে ম্যাচ জিতে তিনি ক্যামেরার লেন্সে লেখেন: ‘নো ওয়ার, প্লিজ।’