সর্বশেষঃ

করোনাভাইরাস পরবর্তী সময়ে ক্রিকেটে বেশ কিছু নিয়ম পরিবর্তন হতে চলেছে

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (International Cricket Council) ক্রিকেট শুরুর জন্য নতুন গাইডলাইন তৈরি করেছে যাতে নিরাপদ থাকে সকলে।

আইসিসি (ICC) পরীক্ষামূলকভাবে অনুশীলন ও প্রতিযোগিতার জন্য নিয়ম তৈরি করছে© এএফপি
হাইলাইট
1
চিফ মেডিক্যাল অফিসার নিয়োগের পরামর্শ দিয়েছে আইসিসি
2
১৪ দিনমের প্রি-ম্যাচ আইসোলেশন ট্রেনিং ক্যাম্পও বাধ্যতামূলক
3
ক্রিকেট শুরু করার আগে আইসিসি গাইডলাইন প্রকাশ করল
আইসিসি (ICC) শুক্রবার কিছু সিদ্ধান্ত নিল খেলা শুরুর বিষয়ে এবং তা শুরু হলে তার নিরাপত্তার বিষয়ে। যার জন্য তারা একজন চিফ মেডিক্যাল অফিসারকে নিয়োগ করলেন। ১৪ দিনের প্রি-ম্যাচ আইসোলেশন ট্রেনিং ক্যাম্প এবং আম্পায়ারদের গ্লাভস ব্যবহার বাধ্যতামূলক হতে চলেছে সেখানে যখন বল ধরবেন তাঁরা। করোনাভাইরাস পরবর্তী সময়ে খেলা শুরু করতে হলে এমন বেশ কিছু নিয়ম লাগু করতে চলেছে আইসিসি। সদস্য দেশদেরও এগুলো মেনে চলতে হবে। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল খেলা শুরু করার জন্য একটি গাইডলাইন তৈরি করেছে, যাতে সর্বোচ্চ পর্যায়ের নিরাপত্তা ব্যবস্থা তৈরি করা যায়।

গাইডলাইনের সঙ্গে আইসিসি প্রস্তাব দিয়েছে একজন চিফ মেডিক্যাল অফিসার অথবা বায়ো-সেফটি অফিসার নিয়োগের যাতে যার যার দেশের সরকারের দেওয়া নির্দেশ অনুযায়ী কাজ করা সম্ভব হয় যখন প্লেয়াররা ট্রেনিংয়ে ফিরবেন। ক্রীড়ী সংস্থাগুলি প্রি-ম্যাচ ১৪ দিনের আইসোলেশনের সময় তাঁদের শরীরের তাপমাত্রা, কোভিড-১৯ পরীক্ষা করা হবে নিয়মিত। ট্র্যাভেলের আগেও কম করে ১৪ দিন এর মধ্যে দিয়ে যেতে হবে।

আইসিসি জানিয়েছে, ‘‘একজন চিফ মেডিক্যাল বা বায়োসেফটি অফিসার নিয়োগ করা হলে তাঁরা সরকারের দেওয়া পরিকল্পনা অনুযায়ী পুরো বিষয়টিকে চালাতে পারবেন এবং ট্রেনি বা প্রতিযোগিতা শুরু হলে সেখানে বায়োসেফটি পরিকল্পনা কাজে লাগাতে পারবে।”

অন্য একটি পয়েন্টে বলা হয়েছে, ‘‘প্রি-ম্যাচ আইসোলেশন শিবিরের প্রয়োজনীয়তা সঙ্গে শারীরিক পরীক্ষা, তাপমাত্রা, কোভিড-১৯ টেস্টগুলো জরুরী বাইরে যাওয়ার আগে। যাতে এটা নিশ্চিত করা যায় যে দল কোভিড-১৯ ফ্রি হয়েই ট্র্যাভেল করছে।”

অনুশীলন এবং ম্যাচের সময়ও পরীক্ষার পরিকল্পনা রয়েছে আইসিসির। প্লেয়াররা খেলা চলাকালীন টুপি, টাওয়েল, জাম্পারসহ বাকি জিনিস আম্পারকে দিতে পারবেন না ওভারের মাঝে, এবং অন-ফিল্ড আম্পায়াররা বল ধরার সময় গ্লাভস ব্যবহার করবেন।

অন্যান্য ক্রিকেট বোর্ডকেও এই নিয়ম মেনে চলার কথা বলেছে আইসিসি যদি করোনাভাইরাস পরবর্তী সময়ে ক্রিকেট শুরু করতে হয়। এই গাইডলাইন মেনে সেখানকার নিয়ম অনুযায়ী পুরো ব্যবস্থা করার নির্দেশ দিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা।  ১.৫ মিটারের দুরত্ব বজায় রাখতে বলা হয়েছে সব ক্ষেত্রে সঙ্গে স্যানিটাইজেশনের ব্যক্তিগত জিনিসও সঙ্গে রাখতে বলা হয়েছে।

বোলারদের জন্য সব থেকে বেশি ঝুঁকি থাকছে এতদিন পর ফেরার ক্ষেত্রে চোট-আঘাতের সম্ভাবনা বাড়বে। এ ছাড়া আইসিসি ফর্ম্যাট নির্ভর ট্রেনিং ভাগ করতে বলেছে বোলারদের জন্য বিশ্বের সর্বত্র। তাঁদের কম করে ৫-৬ সপ্তাহের ট্রেনিংয়ের সুযোগ দিতে বলা হয়েছে।

একদিনের ক্রিকেটের জন্য কম করে ট্রেনিংয়ের সময় ছ’সপ্তাহ দিতে হবে, টেস্টের ক্ষেত্রে তা ২-৩ মাস সঙ্গে শেষ ৪-৫ সপ্তাহ পুরোপুরি বোলিংয়ে মনোনিবেশ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *