সর্বশেষঃ

করোনা মোকাবিলায় আরও আগ্রাসী পদক্ষেপ নিতে হবে: ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক

মহামারি করোনাভাইরাসের প্রকোপ নিয়ন্ত্রণে আনার জন্য সরকারগুলোকে আরও আগ্রাসী পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ডব্লিউএইচও বলছে, মহামারি এই ভাইরাসটির সংক্রমণ বর্তমানে আশঙ্কাজনক হারে ছড়ালেও এর বিস্তারের লাগাম এখনও টেনে ধরা সম্ভব।

করোনাভাইরাসের বিস্তার ফের বাড়তে শুরু করায় আবারও নতুন করে লকডাউন সংক্রান্ত নিষেধাজ্ঞা করছে অনেক দেশ। যেমন উজবেকিস্তানে গত মার্চে লকডাউন করা হয়েছিল। এরপর পরবর্তী দুই মাস তা পর্যায়ক্রমে তুলে নেওয়া হয়। কিন্তু আবার সংক্রমণ বাড়তে থাকায় গত শুক্রবার পুনরায় লকডাউন করা হয়েছে দেশটিতে।

এদিকে ভাইরাসটির সংক্রমণ আবার বাড়তে শুরু করেছে হংকংয়েও। ফলে সেখানকার স্কুলগুলো আবারও বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী মঙ্গলবার থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে। বিশ্ব স্বাস্থ্য জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় বিশ্বে ২ লাখ ৩০ হাজারের বেশি নতুন রোগী শনাক্ত হয়েছে; যা এযাবৎকালে একদিনে সর্বোচ্চ।

এই পরিস্থিতিতে ইতালি, স্পেন, দক্ষিণ কোরিয়া এবং ভারতের বৃহৎ বস্তি ধারাবির কথা বিশেষভাবে উল্লেখ করে আগ্রাসী পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস। ভাইরাসটির বিস্তারের লাগাম টেনে ধরা এখনও সম্ভব বলে দাবি করেছেন তিনি।

ডব্লিউএইচও মহাপরিচালক বলেন, পরিস্থিতি যতই খারাপ হোক না কেন, এমন পদক্ষেপ নিলে এখনো সংক্রমণ নিয়ন্ত্রণে আনা সম্ভব। যুক্তরাষ্ট্রেও সংক্রমণ বাড়ছে। বিগত কয়েক দিনে সংক্রমণের রেকর্ড হয়েছে। বিশেষ করে বিগত ছয় সপ্তাহের ব্যবধানে মহামারি এই ভাইরাসটির সংক্রমণের সংখ্যা দ্বিগুণ হয়েছে।

গ্লোবাল টাইম ২৪ডটকম