সর্বশেষঃ

কোনভাবেই ইরানবিরোধী প্রস্তাব পাস করতে পারবে না আমেরিকা: রাশিয়া

রাশিয়া হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, ইরানের বিরুদ্ধে জাতিসংঘের আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা নবায়নের যে চেষ্টা আমেরিকা করছে তাতে সফল হবে না ওয়াশিংটন।

জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি ভ্যাসিলি নেবেনজিয়া বৃহস্পতিবার সন্ধ্যায় নিউ ইয়র্কে বলেন, ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা নবায়ন করার জন্য মার্কিন সরকার একটি প্রস্তাবের খসড়া তৈরি করেছে। তিনি বলেন, কিন্তু নিরাপত্তা পরিষদে এ প্রস্তাব পাস হবে না।

রুশ প্রতিনিধি বলেন, এই প্রস্তাব পাস হলে ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর স্বাক্ষরিত পরমাণু সমঝোতার ইতি ঘটবে। তিনি বলেন, কাজেই এটা পরিষ্কার যে ইরান তা মেনে নেবে না এবং তা মেনে না নেয়ার অধিকার তেহরানের রয়েছে।

২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা অনুযায়ী আগামী ১৮ অক্টোবর ইরানের ওপর জাতিসংঘের আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা স্বয়ংক্রিয়ভাবে প্রত্যাহার হয়ে যাবে বলে কথা রয়েছে।কিন্তু মার্কিন সরকার ওই নিষেধাজ্ঞা নবায়নের জন্য উঠেপড়ে লেগেছে।

ওয়াশিংটন সম্প্রতি ইরানের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা নবায়নের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর কাছে একটি প্রস্তাবের খসড়া বিলি করেছে। ইউরোপীয় দেশগুলো এই প্রস্তাবের পক্ষে অবস্থান নিলেও নিরাপত্তা পরিষদের দুই স্থায়ী সদস্য চীন ও রাশিয়া প্রস্তাবটির বিরোধিতা করে বলেছে, আমেরিকা ইরান বিরোধী এই প্রস্তাব নিরাপত্তা পরিষদে পাস করাতে পারবে না।