সর্বশেষঃ

কোম্পানি আইন বিষয়ে যা জানা জরুরি

কোম্পানি আইন নিয়ে আমাদের রয়েছে নানান জিজ্ঞাসা। একটি কোম্পানি গঠন করতে অবশ্যই অনুসরণ করতে হয়ে দেশের প্রচলিত আইন। কী সেসব আইন? এমন সব আইনি বিষয়ে সমাধান দেবেন অ্যাডভোকেট মো. নজরুল ইসলাম খান। আজ থাকছে কোম্পানি আইনের আরও কিছু ধারা…
>>কোম্পানির নিবন্ধিত কার্যালয়ে সদস্যদের শেয়ার ধারণের তথ্য সম্বলিত একটি সদস্য বহি (Register of Members) সংরক্ষণ করতে হয়। সদস্য বহিতে বর্ণিত তথ্য অনুযায়ী একজন সদস্য ভোটাধিকার প্রয়োগ করতে পারেন এবং সে অনুযায়ী লভ্যাংশ (Dividend) প্রাপ্ত হন। সদস্য বহিতে ভুল তথ্য লিপিবদ্ধ হলে বা ভুল সংশোধনে কোম্পানি বিলম্ব করলে কোম্পানি আইন, ১৯৯৪ এর ৪৩ ধারা অনুযায়ী সংক্ষুব্ধ ব্যক্তি বা যে কোনো সদস্য সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে সদস্য বহি সংশোধনের জন্য আবেদন করতে পারেন।

>>কোম্পানির বার্ষিক সাধারণ সভা ৩১ ডিসেম্বরের মধ্যে আয়োজন করতে হয়। দুই সভার মধ্যবর্তী পার্থক্য ১৫ মাসের অধিক হবে না। প্রথম বার্ষিক সাধারণ সভা কোম্পানি গঠনের ১৮ মাসের মধ্যে সম্পন্ন করতে হয়। কোম্পানি যথাসময়ে বার্ষিক সাধারণ সভা আয়োজন না করলে যে কোনো সদস্য কোম্পানি আইন, ১৯৯৪ এর ৮১(২) ধারা অনুযায়ী সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে প্রয়োজনীয় নির্দেশনা প্রার্থনা করে আবেদন করতে পারেন।

>> বার্ষিক সাধারণ সভার ক্ষেত্রে সভার ২১ দিন আগে সব সদস্যদের নোটিশ দিতে হবে। নোটিশ সরাসরি বা পোস্টের মাধ্যমে দেওয়া যায়। তবে স্টক এক্সচেঞ্জে নিবন্ধিত (Listed) কোম্পানির ক্ষেত্রে একই সঙ্গে একটি বাংলা ও একটি ইংরেজি জাতীয় দৈনিক পত্রিকায় নোটিশ প্রকাশ করতে হবে।

>> কোম্পানির পরিচালক পরিষদের সভা প্রতি তিন মাসে কমপক্ষে একবার ও প্রতি বছর অন্তত চারবার আয়োজন করতে হবে। সভার লিখিত নোটিশ বাংলাদেশে অবস্থানকারী সব পরিচালককে তার বাংলাদেশের ঠিকানায় পাঠাতে হবে।

>> কোনো পরিচালকের নিয়োগ বা যোগ্যতার ক্ষেত্রে নিয়োগের পরবর্তীসময়ে কোনো ত্রুটি চিহ্নিত হলে পরিচালক হিসেবে ইতোমধ্যে তার সম্পাদিত কার্যাবলী অবৈধ হবে না। তবে নিয়োগ অবৈধ চিহ্নিত হওয়ার পর পরিচালক হিসেবে তার সম্পাদিত কোনো কার্যাবলি বৈধ হবে না।

>> কোম্পানির সদস্যরা যে কোনো শেয়ারহোল্ডার-পরিচালককে মেয়াদ সমাপ্তির আগে বিশেষ সিদ্ধান্তবলে (special resolution) অপসারণ করতে পারেন। একই সঙ্গে অপসারণজনিত শূন্যপদে একজন শেয়ারহোল্ডারকে সাধারণ সিদ্ধান্তবলে (ordinary resolution) পরিচালক হিসেবে নিয়োগ করতে পারেন।

>> কোনো ব্যক্তিকে একটানা পাঁচ বছরের অধিক সময়ের জন্য কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নির্বাচন বা নিয়োগ করা যাবে না। তবে সাধারণ সভায় সদস্যদের সম্মতিতে পুনঃনিয়োগ বা মেয়াদ বাড়ানো যাবে।

>> কোনো পাবলিক কোম্পানি বা পাবলিক কোম্পানির অধীন (Subsidiary) কোম্পানির পরিচালক পরিষদ সাধারণ সভায় সদস্যদের সম্মতি ব্যতীত কোম্পানি গৃহীত উদ্যোগ (Undertaking) বিক্রয় বা হস্তান্তর বা কোনো পরিচালকের কাছে পাওনা ঋণ মওকুফ করতে পারে না।