সর্বশেষঃ

গ্রিসের দুটি তেলবাহী ট্যাংকার আটক করল ইরান

ইরানের বিপ্লবী গার্ড বাহিনী শুক্রবার বিকেলে গ্রিসের দুটি তেলবাহী ট্যাংকার আটক করেছে। গ্রিস সরকার যুক্তরাষ্ট্রের অনুরোধে সেদেশের জলসীমায় ইরানের একটি তেলবাহী ট্যাংকার আটক করে ওই তেল মার্কিন কর্তৃপক্ষের কাছে হস্তান্তরের একদিনের মাথায় পাল্টা ব্যবস্থা হিসেবে ইরান এ পদক্ষেপ নিলো।

ইরানের সংবাদ পোর্টাল নুর জানিয়েছে, ইরানের কোস্ট গার্ড সদস্যরা বন্দর লাঙ্গাহ ও আসালিয়ে উপকূল থেকে গ্রিসের দুটি তেলবাহী ট্যাংকার আটক করেছে। দুটি ট্যাংকারে সৈন্যরা আরোহন করেছে এবং সেখান থেকে গ্রিসের পতাকা নামিয়ে নিয়েছে।

লয়েডস শিপিং লিস্ট জানিয়েছে, গ্রিসের পতাকাবাহী দুটি ট্যাংকারের নাম ডেলটা পসিডন ও প্রুডেন্ট ওয়ারিয়র। দুটি ট্যাংকারই আটক হয়েছে বলে শিপিং সংশ্লিষ্টরা নিশ্চিত করেছেন।

জানা গেছে, দেড় লাখ ব্যারেল জ্বালানি বোঝাই ডেল্টা পসিডন ট্যাংকারটি ইরাকের বসরা বন্দর থেকে পণ্য নিয়ে গ্রিসের আজিওই থিওডরোই বন্দরের দিকে যাচ্ছিল। গ্রিসের পতাকাবাহী অপর ট্যাংকার প্রুডেন্ট ওয়ারিয়র ১ লাখ ৪৯ হাজার ব্যারেল অপরিশোধিত তেল নিয়ে কাতারের রাস লাফফান বন্দর থেকে সংযুক্ত আরব আমিরাতের ফুজাইরাহর দিকে যাচ্ছিল।

ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর ওয়েবসাইটে এক বিবৃতিতে কোনো নৌযানের নাম উল্লেখ না করে ‘আইন লঙ্ঘনের অপরাধে দুটি ট্যাংকার আটক’ করার কথা জানানো হয়েছে।

গ্রিসের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, গ্রিসের পতাকাবাহী দুটি নৌযান জোরপূর্বক দখলের বিষয়ে ইরানের রাষ্ট্রদূতকে কড়া প্রতিবাদ জানানো হয়েছে। এ ধরনের পদক্ষেপ ‘দস্যুতার শামিল’ বলে এথেন্স মন্তব্য করেছে।

অবিলম্বে দুটি ট্যাংকার ও নাবিকদের ছেড়ে দেওয়ার আহ্বান জানিয়ে গ্রিস বলেছে, এ ধরনের কর্মকাণ্ড ইরানের সঙ্গে গ্রিসের দ্বিপক্ষীয় সম্পর্কের পাশাপাশি ইরানের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের সম্পর্কেও নেতিবাচক প্রভাব ফেলবে।

আন্তর্জাতিক জলসীমায় থাকাবস্থায় ইরানি সৈন্যরা হেলিকপ্টার নিয়ে দুটি ট্যাংকারে অবতরণ ও নাবিকদের আটক করে বলে গ্রিস অভিযোগ করেছে। জাহাজ দুটির আটক নাবিকরা কোন দেশের নাগরিক সে সম্পর্কে কিছু জানানো হয়নি।

মার্কিন প্রতিরক্ষা দপ্তরের একজন কর্মকর্তা পরিচয় প্রকাশ না করার শর্তে এপিকে বলেছেন, ট্যাংকার দুটি ইরানের জলসীমার কাছাকাছি ছিল বলে ধারণা করা হচ্ছে। পরে সেগুলো ইরানের জলসীমায় ঢুকে পড়ে।

এর আগে গত মাসে যুক্তরাষ্ট্রের অনুরোধে গ্রিস সরকার সেদেশের এভিয়া উপকূলে ইরানের এক লাখ টন জ্বালানি বোঝাই একটি ট্যাংকার আটক করে। বৃহস্পতিবার গ্রিসের কর্মকর্তারা জানান, ইরানের তেল বিক্রিতে মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘন হচ্ছে এ মর্মে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের হস্তক্ষেপের প্রেক্ষিতে আটক ইরানি জাহাজটির পণ্য যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তরের প্রক্রিয়া শুরু হয়েছে।

ইরানি ট্যাংকার আটক করে যুক্তরাষ্ট্রের কাছে তেল হস্তান্তরের ঘটনায় শুক্রবার দুপুরে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় তেহরানে নিযুক্ত গ্রিক রাষ্ট্রদূতকে তলব করে। যুক্তরাষ্ট্রের ‘দস্যুতায় শরিক হওয়ায়’ গ্রিসের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়। রাষ্ট্রদূতকে তলবের কয়েক ঘন্টার মাথায় গ্রিসের দুটি নৌযান আটক করল ইরান।