সর্বশেষঃ

টিভিতে আজ মাধ্যমিকের ১২টি বিষয়ের ক্লাস

অনলাইন ডেস্ক

টিভিতে আজ মাধ্যমিকের ১২টি বিষয়ের ক্লাস

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় সংসদ টেলিভিশনে ষষ্ঠ থেকে দশম শ্রেণির ক্লাস সম্প্রচার চালাচ্ছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তর। আজ বুধবার (১৯ আগস্ট) মাধ্যমিকের ১২টি বিষয়ের ক্লাস সম্প্রচার করা হবে।

এর আগে গত শনিবার মাধ্যমিক ও কারিগরি স্তরের সংশোধিত ক্লাস রুটিন প্রকাশ করা হয়। এতে মাধ্যমিকের শিক্ষার্থীদের জন্য ১৬ থেকে ২০ আগস্ট পর্যন্ত ক্লাস সম্প্রচারের সময়সূচি প্রকাশ করা হয়।

আজ তিনটি ধাপে মাধ্যমিকের ষষ্ঠ থেকে দশম শ্রেণির বিভিন্ন বিষয়ের ১২টি ক্লাস অনুষ্ঠিত হবে। সকাল ১০টা ৪৫ মিনিট থেকে শুরু হয়ে দুপুর ২টা ৪৫ মিনিট পর্যন্ত শিক্ষকদের ক্লাস ভিডিও ধারণ করে তা সম্প্রচারিত হবে।

আগামী সপ্তাহে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) ওয়েবসাইটে নতুন ক্লাস রুটিন প্রকাশ করা হবে।

প্রতিটি ক্লাস ২০ মিনিট করে প্রচার করা হচ্ছে, তার সঙ্গে প্রতিদিনের শিক্ষার্থীদের জন্য হোমওয়ার্ক (বাসার কাজ) দেয়া হবে।

পরদিন তা টেলিভিশনের স্ক্রিনে সঠিক উত্তরগুলো দেখানো হবে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর শিক্ষার্থীদের এসব বাসার কাজের খাতা মূল্যায়ন করে নম্বর দেয়ার নির্দেশনা দিয়েছে মাউশি।
এছাড়া টেলিভিশনে সম্প্রচার হওয়া সকল ক্লাস কিশোর বাতায়নে দেওয়া হবে। শিক্ষার্থীরা যেকোনো সময়ে তা দেখতে পারবে।

আজ মাধ্যমিকের যেসব ক্লাস
ষষ্ঠ শ্রেণির গণিত এবং ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের ক্লাস সকাল ১০টা ৪৫ মিনিট থেকে ১১টা ২০ মিনিট পর্যন্ত, সপ্তম শ্রেণির ইংরেজি দ্বিতীয় পত্র এবং ইসলাম ও নৈতিক শিক্ষা ক্লাস ১১টা ২০ মিনিট থেকে ১২টা পর্যন্ত, অষ্টম শ্রেণির বাংলা দ্বিতীয় পত্র এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয় ক্লাস ১২টা থেকে দুপুর ১২টা ২০ মিনিট পর্যন্ত, নবম শ্রেণির বাংলা দ্বিতীয় পত্র, জীববিজ্ঞান এবং পৌরনীতি ও নাগরিকতা বিষয়ের ক্লাস ১২টা ২০ মিনিট থেকে ১টা ৪০ মিনিট পর্যন্ত, দশম শ্রেণির ইংরেজি প্রথম পত্র, বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এবং রসায়ন বিষয়ের ক্লাস ১টা ৪০ মিনিট থেকে ২টা ৪৫ মিনিট পর্যন্ত প্রচার করা হবে।