সর্বশেষঃ

নিষেধাজ্ঞা তুলে নেয়ার শর্তে চুক্তির মেয়াদ বাড়াবে রাশিয়া

ইউক্রেন থেকে শস্য রপ্তানি চুক্তির মেয়াদ বাড়াতে রাশিয়ার রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংক রসেলখজব্যাংকের ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা তুলে নেয়ার দাবি জানিয়েছে রাশিয়া। বার্তাসংস্থা রয়টার্স বলছে, এ নিয়ে এক বৈঠকে রাশিয়া এ শর্তের কথা জানিয়েছে।

শুক্রবার (৪ নভেম্বর) রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, নাম প্রকাশ না করার শর্তে চার সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। তাদের দেয়া তথ্য অনুযায়ী, নিষেধাজ্ঞা সত্ত্বেও রসেলখজব্যাংককে সংশ্লিষ্ট ব্যাকগুলোর সাথে সম্পর্ক পুনর্বহাল করতে দেয়ার দাবি জানিয়েছে রাশিয়া।

ক্রিমিয়ার সেভাস্তোপোল বন্দরে রাশিয়ান নৌবহরে ড্রোন হামলার অভিযোগ করে রাশিয়া জানিয়েছিল, জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় করা শস্য রপ্তানি চুক্তির আর নবায়ন করবে না তারা। তবে এর চারদিন পরই এই ঘোষণা থেকে সরে আসে তারা।

আগামী ১৯ নভেম্বর এই চুক্তির মেয়াদ শেষ হওয়ার কথা রয়েছে। রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এই চুক্তি থেকে সরে আসার অধিকার থাকলেও, এটি নবায়ন করতে মস্কোকে রাজি করানোর চেষ্টা করে চলেছেন জাতিসংঘ প্রধান অ্যান্টোনিও গুটেরেস।

তবে এখন পর্যন্ত ইউরোপীয় বন্দরও গুদামে আটকে পড়া রাশিয়ান সার ছেড়ে দেয়া ছাড়া আর কোনও দাবি সরাসরি জানায়নি রাশিয়া।

এতদিন আন্তর্জাতিক শস্য বাণিজ্যে তেমন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেনি রসেলখজব্যাংক। নিষেধাজ্ঞার আগে এসব লেনদেন করতো বিভিন্ন আন্তর্জাতিক ব্যাংক ও সুইজারল্যান্ডে রাশিয়ার অধীন বিভিন্ন ব্যাংক।

তবে রাশিয়ার এ দাবি মেনে নিলে রাশিয়ান শস্য অন্যান্য খাদ্যপণ্যের আমদানি-রপ্তানিতে আর্থিক লেনদেন সম্পন্ন করবে রসেলখজব্যাংক। রাশিয়ার এ প্রস্তাবের জবাবে কী বলা হয়েছে তা জানা যায়নি।

রাশিয়া বলছে, ইউক্রেনে তাদের বিশেষ সামরিক অভিযান শুরুর পর রাশিয়ার শস্য ও সার ব্যবসায়ীদের জন্য আর্থিক লেনদেন করা এবং পণ্যবাহী জাহাজ, ইনস্যুরেন্স ও বন্দর পাওয়া কঠিন হয়ে দাঁড়িয়েছে।

রাশিয়ার এ প্রস্তাব নিয়ে কোনও মন্তব্য করেনি জাতিসংঘ। তবে তারা বলছে, রাশিয়ান পণ্য ও সার রপ্তানিতে যেকোনো বাধা অপসারণ করতে প্রতিশ্রুতিবদ্ধ তারা।

নাম প্রকাশ না করার শর্তে জাতিসংঘের এক মুখপাত্র জানিয়েছেন, রসেলখজব্যাংকের মাধ্যমে রাশিয়ান খাদ্যপণ্য ও সার রপ্তানির লেনদেন সম্পন্ন করা নিয়ে ইউরোপীয় ইউনিয়ন ও অন্যান্য পক্ষের মধ্যে আলোচনা চলছে।