সর্বশেষঃ

পারস্যের তেল বাজারে ডলারের বদলে ইউয়ানের প্রস্তাব শি’র

তেলের বাজারে মুদ্রা পরিবর্তনের প্রস্তাব করেছে চীন। পারস্য উপসাগরীয় দেশগুলোতে ডলারের বদলে ইউয়ানে তেল বিক্রি করতে আগ্রহী দেশটি।

শুক্রবার সৌদি আরবের রাজধানী রিয়াদে পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ বা জিসিসিভুক্ত দেশগুলোর নেতাদের সঙ্গে শীর্ষ সম্মেলনে এই প্রস্তাব দেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। সম্মেলনটির আয়োজক ছিলেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

যদি আরবরা এ প্রস্তাব সমর্থন করেন তবে আন্তর্জাতিক বাজারে ইউয়ান শক্তিশালী হয়ে উঠবে আর দুর্বল হয়ে পড়বে ডলার। সৌদি আরবের তেল বাণিজ্যে ডলারকে বাদ দেওয়ার যে কোনো পদক্ষেপ গুরুতর রাজনৈতিক পদক্ষেপ হবে বলেই মনে করা হচ্ছে।

আলোচনার শুরুতে সৌদির যুবরাজ মোহাম্মদ চীনের সঙ্গে সম্পর্ককে ‘ঐতিহাসিক নতুন পর্ব’ বলে ঘোষণা দেন। তাতে শীর্ষ তেল রপ্তানিকারক দেশ সৌদি আরব ও বিশ্বের দ্বীতিয় বৃহত্তম দেশ চীনের সম্পর্ক দৃঢ় হওয়ার সম্ভাবনা স্পষ্ট হয়। এদিকে উপসাগরীয় অঞ্চলে চীনের ক্রমবর্ধমান প্রভাব বিচলিত করছে যুক্তরাষ্ট্রকে। শি’র সফরের সময় গভীর অর্থনৈতিক সম্পর্কের কথা বলা হয়েছিল। সেসময় উপসাগরীয় রাষ্ট্রগুলোর সঙ্গে দেখা হয়েছিল চীনের।

চীন উপসাগরীয়, লেভান্ট এবং আফ্রিকায় বিস্তৃত আরব লীগ দেশগুলোর নেতাদের সঙ্গে একটি বৃহত্তর শীর্ষ সম্মেলনে যোগদান করেছিলেন। তিন দিনের সফরে সৌদি আরবের সঙ্গে বেশ কয়েকটি কৌশলগত এবং অর্থনৈতিক অংশীদারিত্বের চুক্তি স্বাক্ষর করেছে চীন।

দেশটির প্রযুক্তি ও অবকাঠামো খাতে বিনিয়োগ করছে অনেক চীনা প্রতিষ্ঠান। বিশ্লেষকদের ধারণা, বেইজিংয়ের সঙ্গে রিয়াদের সম্পর্কের ভিত্তি মূলত জ্বালানি স্বার্থ। ওয়াশিংটনের সঙ্গে সৌদির সম্পর্কের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ বলেন, সৌদি আরব তার সব অংশীদারদের সঙ্গে কাজ করে যাবে। রয়টার্স।