সর্বশেষঃ

পুতিনের প্রস্তাব মেনে আলোচনা করতে প্রস্তুত জেলেনস্কি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শান্তি এবং যুদ্ধ বিরতি নিয়ে আলোচনার প্রস্তাব গ্রহণ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি। তিনি এ বিষয়ে আলোচনা করতে প্রস্তুত রয়েছেন বলে জানিয়েছেন।

শনিবার (২৬ ফেব্রুয়ারি) জেলেনস্কির প্রেস সচিব সের্গেই নিকিফোরভের বরাতে এ কথা জানিয়েছে রুশ সংবাদমাধ্যম টাস।

সের্গেই নিকিফোরভ তার ফেসবুক একাউন্টে লিখেছেন, আমাদের এই অভিযোগ এড়াতে হবে যে আমরা আলোচনায় অস্বীকৃতি জানিয়েছি। ইউক্রেন সব সময়ই শান্তি ও যুদ্ধবিরতি নিয়ে আলোচনার জন্য প্রস্তুত রয়েছে এবং ছিল। এটি আমাদের স্থায়ী অবস্থান। আমরা রাশিয়ার প্রেসিডেন্টের প্রস্তাব মেনে নিয়েছি।

নিকিফোরভ উল্লেখ করেন, আলোচনার জন্য স্থান ও সময় নির্ধারণ নিয়ে কথাবার্তা চলছে। যতো তাড়াতাড়ি আলোচনা শুরু হবে, ততো বেশি স্বাভাবিক জীবনে ফিরে আসার সম্ভাবনা থাকবে।

রুশ প্রেসিডেন্টের প্রেস সেক্রেটারি দিমিত্রি পেসকভ এর আগে বলেছিলেন, ইউক্রেনের সঙ্গে আলোচনার জন্য পুতিন একটি প্রতিনিধিদল পাঠাতে প্রস্তুত রয়েছেন।

তিনি বলেন, এই আলোচনার প্রাথমিক উদ্যোগ হিসাবে বেলারুশের রাজধানীতে বৈঠকের পরামর্শ দেওয়া হয়, তবে ইউক্রেনীয় পক্ষ আলোচনার সম্ভাব্য স্থান হিসেবে ওয়ারশ’র প্রস্তাব দেয় এবং পরে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।
তবে কবে নাগাদ এ আলোচনা শুরু হবে সে বিষয়ে এখনও নিশ্চিত কোনো তথ্য দিতে পারেনি প্রতিবেশী দেশদুটি।

এর আগে প্রায় এক মাসের উত্তেজনা শেষে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সেনা অভিযান পরিচালনার ঘোষণা দেন। বৃহস্পতিবারে সকালে টেলিভিশনে প্রচারিত হওয়া এক ভাষণে পুতিন পূর্ব ইউক্রেনের সেনাদের আত্মসমর্পণ করার আহ্বান জানান এবং যেকোনো ধরনের রক্তপাতের জন্য ইউক্রেন দায়ি থাকবে বলে সতর্কও করেন তিনি। পুতিন জোর দিয়ে বলেন, মস্কোর কিয়েভ দখলের কোনো পরিকল্পনা নেই।

যদিও শুক্রবার (২৫ ফেব্রুরারি) ইউক্রেনের সেনাবাহিনীকে দেশটির নেতৃত্ব থাকা সরকারকে উৎখাত করার আহ্বান জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেনের সরকারি দলের নেতাদের ‘সন্ত্রাসী’ এবং ‘মাদকাসক্ত ও নব্য-নাৎসিদের একটি দল’ হিসাবে বর্ণনা করেছেন।