সর্বশেষঃ

প্রকাশ্য আদালতে আদেশ ও রায় দিতে হবে: হাইকোর্ট

যেকোনো আদেশ ও রায় যাতে প্রকাশ্য আদালতে দেওয়া হয়—সে জন্য নিম্ন আদালতের বিচারকদের সচেষ্ট থাকতে বলেছেন হাইকোর্ট। রায়ে হাইকোর্ট বলেছেন, তাৎক্ষণিকভাবে কোনো আদেশ না দেওয়া হলে পরবর্তী সময়ে তারিখ নির্ধারণ করে আইনজীবীদের উপস্থিতিতে আদেশ দিতে হবে।

বরখাস্ত হওয়া কারা উপমহাপরিদর্শক পার্থ গোপাল বণিককে বিশেষ জজ আদালতের দেওয়া জামিন বাতিল করে বৃহস্পতিবার এ রায় দেওয়া হয়। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ পার্থের জামিনের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা আপিল মঞ্জুর করে এ রায় দেন।

রায়ে আদালত বলেন, পার্থ গোপাল বণিককে ২০ সেপ্টেম্বরের মধ্যে নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে হবে। সামগ্রিক প্রেক্ষাপটে মনে হয়, আদেশ (পার্থ বণিকের জামিন মঞ্জুর করে বিশেষ জজ আদালতের দেওয়া আদেশ) প্রকাশ্য আদালতে দেওয়া হয়নি। সংশ্লিষ্ট বিচারককে সতর্ক করা হলো। হাইকোর্ট মামলাটি ঢাকার বিশেষ জজ আদালত-৫ থেকে দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪-এ বদলির আদেশ দিয়ে আগামী বছরের ২৮ ফেব্রুয়ারির মধ্যে বিচার শেষ করতে বলেছেন।

আদালতে দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. খুরশীদ আলম খান। পার্থ গোপাল বণিকের পক্ষে শুনানি করেন আইনজীবী শাহরিয়া কবির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

এর আগে গত ১৭ জুন ঢাকার বিশেষ জজ আদালত-৫ বিচারক মো. ইকবাল হোসেন দুদকের করা ওই মামলায় পার্থ বণিককে অন্তর্বর্তীকালীন জামিন দেন। পরে তিনি মুক্তি পান।

২০১৯ সালের ২৮ জুলাই পার্থ গোপাল বণিকের বাসায় অভিযান চালিয়ে ৮০ লাখ টাকা জব্দ করে দুদকের একটি দল।