সর্বশেষঃ

বাংলাদেশকে আরও আর্থিক সহায়তা ও ঋণ দেবে বিশ্বব্যাংক

বাংলাদেশ সরকারের অষ্টম পঞ্চ বার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নে আগামী পাঁচ বছর বাংলাদেশকে আর্থিক সহায়তা ও ঋণ দেবে বিশ্বব্যাংক। সম্প্রতি এ নিয়ে একটি রূপরেখা তৈরি করা হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক এ সংস্থাটি।

সোমবার (২২ আগস্ট) পরিকল্পনা মন্ত্রীর সঙ্গে এক বৈঠক শেষে একথা জানিয়েছেন ঢাকায় বিশ্ব ব্যাংকের আবাসিক প্রতিনিধি মার্সি টেম্বন।

জানা গেছে, টেকসই আর্থ-সামাজিক উন্নয়নে সারাদেশে বিশ্ব ব্যাংকের সহায়তায় শিক্ষা, স্বাস্থ্য ও গ্রামীণ অবকাঠামোসহ বিভিন্ন খাতে ৫৫টি প্রকল্পের কাজ চলছে। এরকম প্রকল্পে গেলো বছরেরও ১৬৭ কোটি ডলারের ঋণ দিয়েছিল বিশ্বব্যাংক।

মার্সি টেম্বন বলেন, তাদের প্রতিশ্রুত ৭৯০ কোটি ডলার ছাড়ও আসছে বছরগুলোতে আরও বাড়বে বলে আশা করা যাচ্ছে।

তিনি জানান, কেবল উন্নয়ন প্রকল্প নয়, চলমান আর্থিক চাপ সামাল দিতে বিশ্বব্যাংকের কাছে ৭০ কোটি ডলার বাজেট সহায়তা চেয়েছে বাংলাদেশ। সেই ঋণ নিয়েও দু’পক্ষের আলোচনা শুরু হয়েছে।

বিশ্বব্যাংকের বোর্ডের ভাইস প্রেসিডেন্ট পদে পদোন্নতি পাওয়া মার্সি টেম্বন বলেন, বাংলাদেশের উন্নয়নের ধারাবাহিকতায় আমি মুগ্ধ। কোভিডের সময় থেকে বাংলাদেশ ক্রমাগত উন্নতি করেছে। যেহেতু আমি বিশ্বব্যাংকের বোর্ডের ভাইস প্রেসিডেন্ট হিসেবে থাকবো, বাংলাদেশের কোনো ইস্যু উত্থাপিত হলে আমি আমার সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাবো।

এ সময় পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান জানান, আগামী সেপ্টেম্বরের মধ্যে অর্থনৈতিক অস্থিরতা কমে আসতে পারে। প্রবাসী আয়, আমদানি ব্যয় কমাসহ নানা সূচকের অগ্রগতি অন্তত তাই-ই বলছে।

তিনি বলেন, বিশ্বব্যাংকের সঙ্গে টানাপোড়েন সত্ত্বেও এই আন্তর্জাতিক সংস্থাটি বাংলাদেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ অংশীদার।