সর্বশেষঃ

বিশ্বযোগ ইরানকে গোপন লেনদেনে সহায়তা করছে বাইন্যান্স

২০১৮ সালে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপের পর ক্রিপ্টোকারেন্সি জায়ান্ট বাইন্যান্স ইরানকে প্রায় ৭৮০ কোটি ডলারের গোপন লেনদেনে সহায়তা করেছে বলে জানা গেছে।

শুক্রবার (৪ নভেম্বর) বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, বাইন্যান্স ও ইরানি ক্রিপ্টো এক্সচেঞ্জ নোবিটেক্সের মধ্যে এ লেনদেন সম্পন্ন হয়। মার্কিন ব্লকচেইন গবেষণাকারী প্রতিষ্ঠান চেইনালাইসিসের গবেষণায় এ তথ্য উঠে এসেছে। কীভাবে নিষেধাজ্ঞাকে ফাঁকি দেয়া যায় সে ব্যাপারে নোবিটেক্সের ওয়েবসাইটে পরামর্শ দেয়া হয়।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, বাইন্যান্সে যেসব ইরানি তহবিল লেনদেন হয়েছে তার তিন-চতুর্থাংশ হয়েছে ‘ট্রন’ নামের তুলনামূলক লো প্রোফাইল ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে। ট্রন ব্যবহারকারীরা তাদের পরিচয় গোপন করে লেনদেন করতে পারেন।

গত বছর এক ব্লগপোস্টে নোবিটেক্স তার গ্রাহকদের ট্রন ব্যবহার করে লেনদেন করতে উৎসাহিত করে। এতে ‘নিষেধাজ্ঞার ফলে তাদের সম্পদ ঝুঁকির মুখে পড়বে না’ বলে বলা হয়।

বাইন্যান্সের ইরানি ক্রিপ্টোকারেন্সি লেনদেনের আকার ও এটি এখনও অব্যাহত থাকার কথা এর আগে সামনে আসেনি।

বাইন্যান্সের বিরুদ্ধে মানিলন্ডারিংয়ের অভিযোগের তদন্ত করছে মার্কিন বিচার বিভাগ। ইরানি লেনদেনের ফলে প্রতিষ্ঠানটি মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছে বলে অভিমত বিশেষজ্ঞদের।

এ ব্যাপারে রয়টার্সের প্রশ্নের জবাব না দিলেও এক বিবৃতিতে বাইন্যান্স জানিয়েছে, তারা মার্কিন কোম্পানি নয়। তবে ইরানের বাজারে নিজেদের বিচরণ সীমিত করতে কার্যকরী পদক্ষেপ নিচ্ছে তারা।