সর্বশেষঃ

মঙ্গলবার পূর্ণ চন্দ্রগ্রহণ, দেখা যাবে বাংলাদেশ থেকেও

সূর্যের আলোয় আলোকিত হয় চন্দ্র। সূর্যের আলো চন্দ্রের উপর পড়ে প্রতিফলিত হলে চন্দ্রকে আলোকিত দেখায়। প্রাকৃতিক নিয়মে সূর্য, পৃথিবী এবং চন্দ্র এক সরলরেখায় অবস্থান করলে পৃথিবীর ছায়া চন্দ্রের উপর পড়ে এবং সংগঠিত হয় চন্দ্রগ্রহণ। পূর্ণ চন্দ্রগ্রহণ ঘটবে আগামীকাল মঙ্গলবার (৮ নভেম্বর)। মঙ্গলবার এই পূর্ণ চন্দ্রগ্রহণটি ঘটবে বিকাল চারটা ১৬ মিনিট ১৮ সেকেন্ডে। আবহাওয়া ভালো থাকলে কিংবা আকাশ পরিষ্কার থাকলে এই দৃশ্য দেখা যাবে বাংলাদেশ থেকে।

রাজধানীসহ বাংলাদেশের সকল বিভাগীয় শহরগুলোতে মঙ্গলবার এই চন্দ্রগ্রহণ দেখা যাবে। যা শুরু হবে বিকাল ৫ টা ৫ মিনিটে এবং শেষ হবে রাত ৮ টা ২ মিনিট ৪৮ সেকেন্ডে।

মঙ্গলবার এই পূর্ণ চন্দ্রগ্রহণটি শুরু হবে বিকাল ৪:১৬ মিনিট ১৮ সেকেন্ড। চন্দ্রগ্রহণটির গতিপথ হবে যুক্তরাজ্যের হাওয়ায় দ্বীপের অশান ভিউ থেকে উত্তর প্রশান্ত মহাসাগর পর্যন্ত। এবং কেন্দ্রীয় গ্রহণ হবে বিকাল ৪:৫৯ মিনিট ৬ সেকেন্ডে। চাঁদের নির্গমন ঘটবে ৫ টা ৪২ মিনিটে পূর্ণগ্রহণ থেকে।

উল্লেখ্য, চাঁদ যেমন পৃথিবীকে কেন্দ্র করে ঘুরছে তেমন পৃথিবীও সূর্যকে কেন্দ্র করে ঘুরছে। এইভাবে একটা সময় চাঁদ, সূর্য, পৃথিবী ঘুরতে ঘুরতে এক সরলরেখায় আসে। যখন এই সরলরেখায় পৃথিবী, চাঁদ ও সূর্যের মধ্যে আসে, তখন পৃথিবীর ছায়ার জন্য চাঁদে সূর্যের আলো পৌঁছায় না, ফলে চাঁদকে তখন কিছু সময়ের জন্য দেখা যায় না। অর্থাৎ পৃথিবী পৃষ্ঠের কোন দর্শকের কাছে চাঁদ আংশিক বা সম্পূর্ণরূপে কিছু সময়ের জন্য অদৃশ্য হয়ে যায়। তখন একে সংক্ষেপে চন্দ্রগ্রহণ বলে। এই সময় পৃথিবী, সূর্যকে আংশিক ঢেকে নিলে পৃথিবীর জন্য চাঁদকে আংশিক দেখা যায় না একে আংশিক চন্দ্রগ্রহণ বলে। আর পৃথিবী সূর্যকে পুরোপুরি ঢেকে নিলে পৃথিবীর জন্য চাঁদকে পুরোপুরি দেখা যায় না তখন পূর্ণ চন্দ্রগ্রহণ হয়।