সর্বশেষঃ

যুক্তরাষ্ট্রের হামলায় ২ শতাধিক তালেবান নিহত

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় ২ শতাধিক তালেবান জঙ্গি নিহতের দাবি করেছে দেশটি। শনিবার দেয়া এক বিবৃতিতে আফগানিস্তানের প্রতিরক্ষাবাহিনী এমন দাবি করে।

তাতে বলা হয়, শেবেরগান শহরে বিমান হামলায় ব্যাপক পরিমাণ গোলাবারুদ এবং শতাধিক যানবাহন ধ্বংস হয়েছে। তালেবানের বিরুদ্ধে নিজেদের অভিযান জোরদার করেছে আফগান সেনাবাহিনী। জঙ্গিদের গোপন ডেরা খুঁজে সেগুলি ধ্বংস করার কাজ শুরু করেছে তারা। সাঁড়াশি আক্রমণের কৌশল হিসাবে তাদের সহযোগিতা করার জন্য বিমান বাহিনীকে কাজে লাগিয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার থেকেই আফগান সেনা এবং তালিবান জঙ্গিদের সঙ্গে লড়াই চলছিল শেরবেগান শহরে।

এদিকে আফগানিস্তানের উত্তরের গুরুত্বপূর্ণ শহর কুন্দুজের দখল নিয়েছে তালেবান। স্থানীয়দের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, কুন্দুজ বিমানবন্দর ছাড়া শহরের বাকি অংশের নিয়ন্ত্রণ হারায় আফগার বাহিনী। এনিয়ে তিন দিনে আফগানিস্তানের তিনটি প্রাদেশিক রাজধানীর দখল নিলো তালেবান।

শুক্রবার ইরান সীমান্তবর্তী গুরুত্বপূর্ণ বাণিজ্যিক নগরী নিমরোজ প্রদেশের রাজধানী জারাঞ্জ দখলে নেয় তালেবান। শনিবার নিয়ন্ত্রণে নেয় আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় জাওজান প্রদেশের রাজধানী শেবারগান শহর। এ নিয়ে প্রাদেশিক দুই রাজধানীর দখল হারালো আফগান বাহিনী।

সেনা ঘাঁটি বাদে পুরো শেবারগান শহর তালেবানের দখলে, বলে জানান আঞ্চলিক কাউন্সিল প্রধান। এদিকে, জাওজানের ডেপুটি গভর্নর কাদের মালিয়া জানান, শহরের বিমানবন্দর ঘিরে লড়াই চালিয়ে যাচ্ছেন সরকারি বাহিনী।

শহরের একটি জেলখানা দখলের পর সেখান থেকে ছেড়ে দেয়া হয় সব বন্দিদের। শেবারগান সাবেক আফগান ভাইস-প্রেসিডেন্ট আব্দুল রশিদ দস্তুমের শক্ত ঘাঁটি। তার সমর্থকেরা সেখানে তালেবানের বিরুদ্ধে লড়াই করছে।

আফগানিস্তানজুড়ে তালেবানের সঙ্গে তীব্র লড়াইয়ের মধ্যে দুটি রাজধানীর দখল হাতছাড়া হওয়া নিরাপত্তা বাহিনীর জন্য বড় ধাক্কা। দেশটির ৪২১ জেলার ২২৩টিই তালেবানের দখলে বলে জানা গেছে। আপস…

এদিকে, দখল হারানোর শঙ্কায় আছে উত্তরাঞ্চলের কুন্দুজ ও দক্ষিণের লশকর গাহ। তালেবানকে পিছু হটাতে জোর তৎপরতা চালাচ্ছে আফগান সেনাবাহিনী।

তালেবানের সঙ্গে সরকারি বাহিনীর সংঘর্ষে এক মাসে প্রাণ গেছে হাজারের বেশি মানুষের। জাতিসংঘের হিসাবে, অভ্যন্তরীণ বাস্তুচ্যুত ৩ লাখের বেশি।