সর্বশেষঃ

রাশিয়ার ওপর সর্বোচ্চ নিষেধাজ্ঞার ঘোষণা যুক্তরাষ্ট্রের

বিশ্ব অর্থনীতি থেকে মস্কোকে বিচ্ছিন্ন করার প্রচেষ্টায় রাশিয়ার ওপর ব্যাপক নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) দেওয়া এক ভাষণে মস্কোর ওপর সর্বোচ্চ নিষেধাজ্ঞা দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। রাশিয়ার প্রধান প্রধান ব্যাংকের সম্পদ ফ্রিজ করা এবং উচ্চ প্রযুক্তি-সংক্রান্ত পণ্যের আমদানির ওপর নিষেধাজ্ঞা দেন তিনি।

হোয়াইট হাউস থেকে ভাষণ শুরু করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইউক্রেনে আক্রমণের কারণে রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রসহ জি-৭ মিত্রদের কঠোর আর্থিক নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানান তিনি।

বাইডেন জানান, রাশিয়া কোনো কারণ ছাড়াই পূর্বপরিকল্পিতভাবে যুদ্ধ শুরু করেছে। যুক্তরাষ্ট্র যা আগে থেকেই জেনে রাশিয়াকে সতর্ক করেছিল। তবে রাশিয়া পশ্চিমাদের দেওয়া সব আলোচনার প্রস্তাব উপেক্ষা করে একতরফা ইউক্রেনে সর্বাত্মক হামলা চালায়। যার পরিনাম মোটেই ভালো হবে না এবং এর দায় রাশিয়াকেই নিতে হবে।

রাশিয়ার অন্যতম বৃহত্তম ব্যাংকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে যাতে দেশের ব্যাংকিং খাতের এক-তৃতীয়াংশ সম্পদ রয়েছে এবং নিষেধাজ্ঞা আরোপিত এসব ব্যাংকগুলোর মোট সম্পদের মূল্যমান এক ট্রিলিয়ন ডলার।

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, যুক্তরাষ্ট্র ন্যাটো ভূখণ্ডের প্রতিটি ইঞ্চি রক্ষা করবে। তবে ইউক্রেনে সেনা পাঠানো হবে না বলেও জানান তিনি।

পুতিনকে বিদেশে সেনা পাঠানোর ক্ষমতা দেওয়ার প্রস্তাব অনুমোদন করা রুশ পার্লামেন্টের ৩৫১ জন সদস্যের সম্পদ জব্দ ও ভিসা বাতিল করার পাশাপাশি ২৭ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

যুক্তরাষ্ট্র রাশিয়ার দুটি ব্যাংক ও তাদের ৪২টি শাখাসহ ক্রেমলিনের সঙ্গে সম্পর্ক থাকা পাঁচ ধনকুবেরের ওপর নিষেধাজ্ঞা দেয়। যুক্তরাজ্য রাশিয়ার পাঁচ ব্যাংক ও তিন ধনকুবেরের ওপর এবং জাপান রাশিয়ার সরকারি বন্ড ও দুই রাষ্ট্রের সঙ্গে সংশ্লিষ্টদের ভিসায় নিষেধাজ্ঞা দেয়।

জার্মানি রাশিয়া থেকে গ্যাস সরবরাহের নর্ড স্ট্রিম ২ পাইপলাইন প্রকল্পের অনুমোদন স্থগিত করেছে। অস্ট্রেলিয়া ও রাশিয়ার নিরাপত্তা কাউন্সিলের আট সদস্যের ওপর এবং সামরিক সংশ্লিষ্টতা রয়েছে, রাশিয়ার এমন ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা দেয়।