সর্বশেষঃ

রুশ রাষ্ট্রদূত: ইমরানের ক্ষমতাচ্যুতির অন্যতম কারণ মস্কো সফর

ইসলামাবাদে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ড্যানিলা গ্যানিচ বলেছেন, গত ফেব্রুয়ারিতে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের মস্কো সফর তাকে ক্ষমতা থেকে উৎখাতের অন্যতম কারণ হতে পারে। রাশিয়া সফরের পর ইমরানের বিরুদ্ধে একটি বিদেশি ষড়যন্ত্র তৈরি করা হয়েছিল-এমন অভিযোগের সাথে সম্পর্কিত প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। খবর এক্সপ্রেস ট্রিবিউন।

একটি স্থানীয় টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে গ্যানিচ বলেন, এটি একটি নিছক কাকতালীয় ব্যাপার যে, ইমরান খান যেদিন মস্কো গিয়েছিলেন, সেদিনই রাশিয়া ইউক্রেনে আক্রমণ শুরু করেছিল। রাষ্ট্রদূত দাবি করেন, ইমরান যদি ইউক্রেন আক্রমণ সম্পর্কে জানতেন, তাহলে অবশ্যই তিনি সেখানে যাওয়া থেকে বিরত থাকার চেষ্টা করতেন।

অনুষ্ঠানের উপস্থাপক ইমরান খানের দাবি করা বিদেশি ষড়যন্ত্র সম্পর্কে রাষ্ট্রদূতকে জিজ্ঞাসা করা হলে তিনি জবাব দেন, বিদেশি একজন রাষ্ট্রদূত হিসাবে আমি আপনাদের অভ্যন্তরীণ কোনো বিষয়ে হস্তক্ষেপ না করাটাই পছন্দ করব।


ইসলামাবাদে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ড্যানিলা গ্যানিচ

ইমরান খান দাবি করেছিলেন, রাশিয়া তার সরকারকে বিশেষ ছাড়ে তেল ও গম দিয়েছে। এ প্রসঙ্গে রাষ্ট্রদূত বলেন, এ বিষয়ে উভয় পক্ষের মধ্যে কোনো সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়নি।

গত এপ্রিলের শুরুতে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে তৎকালীন পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খানকে উৎখাত করার একটি কথিত ষড়যন্ত্রে জড়িত থাকার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের সমালোচনা করেছিল।