সর্বশেষঃ

শিশুরা একদিন জাপানি মা ও পরেরদিন বাবার সঙ্গে থাকবে: হাইকোর্ট

১৫ দিন একসঙ্গে থাকার পরও দুই শিশুর বিষয়ে সিদ্ধান্তে আসতে পারেননি জাপানি মা নাকানো এরিকো ও বাবা ইমরান শরীফ। তাই শুক্রবার থেকে তাদের আলাদাভাবে একদিন করে থাকতে বলেছে হাইকোর্ট। শুনানিতে আদালতের মন্তব্য, শুধু শিশুদের মঙ্গল নয়, এ প্রশ্নে দেশের ভাবমূর্তি রক্ষায়ও নজর রাখতে হবে।

এ প্রক্রিয়া ২৮ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ বৃহস্পতিবার এ আদেশ দেন।

আদালত বলেছেন, দুই শিশু ওই বাসাতেই থাকবে। ১৭ সেপ্টেম্বর সকাল আটটায় মা যাবেন এবং ১৮ সেপ্টেম্বর সকাল আটটায় বের হয়ে আসবেন। একই দিন সকাল আটটায় শিশুদের বাবা যাবেন, পরদিন সকাল আটটায় বের হয়ে আসবেন। এভাবে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।

এর আগে হাইকোর্টের আদেশের পর, গুলশানের ভাড়া বাসায় দুই শিশু লাইলা ও জেসমিনকে নিয়ে একসঙ্গে ১৫ দিন থাকার পরও জাপানি চিকিৎসক নাকানো এরিকো ও ইমরান শরীফ শিশুদের বিষয়ে কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেননি।

বৃহস্পতিবারের শুনানিতে এরিকোর আইনজীবী শিশির মনির আদালতকে আরও জানান, দুই শিশুকে জাপানে নিয়ে মা নিজেই পড়ালেখার দায়িত্ব নেবেন।

আর ইমরানের আইনজীবী ফওজিয়া করিম লিগ্যাল নোটিশের প্রশ্নে আদালতকে জানান, বাংলাদেশের স্কুলে দুই শিশুর মা যে চিঠি দিয়েছেন, তাতে তাদের শিক্ষা ব্যাহত হচ্ছে বলেই সেই নোটিশ। পরে দুপক্ষের শুনানি নিয়ে, বাবা ও মাকে একদিন পর পর শিশুদের সঙ্গে থাকার আদেশ দিয়েছে হাইকোর্ট।

শুনানিতে হাইকোর্ট মন্তব্য, এ বিষয়ে শুধু শিশুদের মঙ্গল নয়, দেশের ভাবমূর্তিও যাতে রক্ষা হয় সেদিকে নজর রাখতে হবে। এছাড়া এ বিষয়ে ২৮ সেপ্টেম্বরের মধ্যে দুপক্ষের আইনজীবীদের সমঝোতা করতে সময় দিয়েছে হাইকোর্ট। পরবর্তী শুনানিও সেদিনই।