সর্বশেষঃ

সিরিয়ায় যেতে তুর্কি আকাশসীমা ব্যবহার করতে পারবে না রাশিয়া

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু গতকাল (শনিবার) ঘোষণা করেছেন যে, তার দেশের আকাশসীমা ব্যবহার করে রাশিয়ার কোনো বিমান সিরিয়ায় যেতে পারবে না। তিনি জানিয়েছেন, রাশিয়ার সামরিক ও বেসামরিক সব রকমের বিমানের জন্য এই নিষেধাজ্ঞা তিন মাসের জন্য বহাল থাকবে।

চাভুসওগ্লু বলেন, তিনি তার দেশের এই সিদ্ধান্ত রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভকে জানিয়েছেন এবং ল্যাভরভ তার দেশের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বলেছেন। এর এক অথবা দুই দিন পর প্রেসিডেন্ট পুতিন তুরস্কের ওপর দিয়ে রুশ বিমান পরিচালনা না করার জন্য নির্দেশ দিয়েছেন। উরুগুয়ে যাবার পথে বিমানে সাংবাদিকদের এসব কথা বলেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী।


তুর্কি নিষেধাজ্ঞার কারণে ইরান ওইরাকের আকাশসীমা ব্যবহার করতে হবে রাশিয়াকে
তিনি বলেছেন, তুরস্কের আকাশসীমা ব্যবহার করে রাশিয়া সিরিয়ায় কোনো সেনা আনা নেয়া করতে পারবে না। তুরস্কের পক্ষ থেকে এই ঘোষণা দেয়ার পর রাশিয়া কোনো প্রতিক্রিয়া ব্যক্ত করে নি।

২০১১ সালে সিরিয়ার বিদেশি মদদপুষ্ট সন্ত্রাসীদের সহিংসতা শুরু হলে ইরান এবং রাশিয়া একসঙ্গে প্রেসিডেন্ট বাশার আসাদের সমর্থনে সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াই করেছে।

অন্যদিকে, তুরস্ক প্রেসিডেন্ট বাশার আসাদের বিরোধী সন্ত্রাসীদের পৃষ্ঠপোষকতা দিয়েছে। তবে ইউক্রেন ইস্যুতে ন্যাটো জোটের সদস্য হয়েও রাশিয়ার উপর কোন ধরনের নিষেধাজ্ঞা দেয় নি তুরস্ক। এমনকি আঙ্কারা সরকার রাশিয়ার কাছ থেকে কিছু গুরুত্বপূর্ণ অস্ত্র কিনেছে যা নিয়ে আমেরিকা এবং তার পশ্চিমা মিত্রদে সঙ্গে তুরস্কের টানাপড়েন চলছে।