সর্বশেষঃ

[১] সাধারণের ক্ষুদ্র দানে জাতীয় কোভিড ফান্ড গঠনের প্রস্তাব করেছেন ড. আতিউর রহমান

[২] বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর উদাহরণ দিয়ে বলেছেন, প্রতিবার ফোন কল, এসএমএস ও ইন্টারনেট ডাটা ব্যবহারে ১ পয়সা করে সার চার্জ, যতোবার বাস বা রেলের টিকিট কিনবো ১ পয়সা করে দেবো, ব্যাংকে যতোবার ট্রানজেকশন, প্রতিবার ১ পয়সা।

[৩] একসময় আমরা বঙ্গবন্ধু সেতুর জন্য করেছিলাম। এখন প্রত্যেকে ১ পয়সা করে দেবো। টাকাগুলো জমা হবে একটা ফান্ডে, খুব স্বচ্ছভাবে। জমাকৃত টাকা দিয়ে কোভিড-১৯ রোগীদের চিকিৎসা করবো। গরিব মানুষকে ক্যাশ সহযোগিতাও দিতে পারবো। স্বচ্ছতা নিশ্চিত করলে মানুষ এগিয়ে আসবেই।

[৪] তিনি বলেন, এই ফান্ড রেইজিং রাষ্ট্রকেই করতে হবে। রাষ্ট্র ট্রাস্টিবোর্ড গঠন করতে পারে। এরকম কোনো ট্রাস্টে আমন্ত্রণ পেলে আমি যাবো।

[৫] উন্মুক্ত ওয়েবসাইটে প্রতিদিন কতো টাকা সংগ্রহ এবং কোথায় খরচ হচ্ছে, সেটাও থাকবে। ফান্ডের টাকা থেকে বিদ্যানন্দের মতো প্রতিষ্ঠানকে অনুদান দেওয়া যেতে পারে। এখন সবার হাতে মুঠোফোন। সবাইকে যুক্ত করা যাবে।

[৬] সরকারকে একটা সহায়ক উদ্দীপনামূলক পরিবেশ তৈরির কথা বলছি। যেখানে সবাই সাধ্যমতো সহযোগিতা করবে। আমি ১ পয়সার প্রস্তাব করছি, কোনো কোনো ক্ষেত্রে এটা ২ পয়সা বা তারও বেশি হতে পারে।

[৭] দেশে অনেক মানুষ বুভুক্ষু, অথচ সরকারি ও বেসরকারি পর্যায়ে আমরা পুরো বড় বড় বেতন বোনাস নেবোÑ তা মানায় না। তবে বেতন থেকে সার চার্জ ট্রাস্টকে দেওয়ার জন্য কাউকে চাপ দেওয়া যাবে না। সব হবে স্বেচ্ছায়।

[৮] ব্যাংক, বীমা-আর্থিক প্রতিষ্ঠানগুলোর সামাজিক দায়বদ্ধতার প্রকল্প আছে। অন্যান্য করপোরেট প্রতিষ্ঠানগুলোকেও তাদের সিএসআর প্রকল্প থেকে এই ট্রাস্টে দান করতে যুক্ত করা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *