সর্বশেষঃ

ট্রাম্প ইরানের সবচেয়ে বেশি ক্ষতি করেছেনঃ রুহানি।

ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যকার উত্তেজনা বেড়েই চলেছে। এমন পরিস্থিতেতে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি মার্কিন সরকারকে আন্তর্জাতিক আইনের বৃহত্তম লঙ্ঘনকারী হিসেবে অভিহিত করেছেন। তিনি বলেন, ট্রাম্প ইরানি জনগণের সঙ্গে সবচেয়ে বড় শত্রুতা এবং এদেশের সবচেয়ে বেশি ক্ষতি করেছেন। রবিবার ইরানের মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ মন্তব্য করেন রুহানি।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ জাতিসংঘ নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রেরর ইরানবিরোধী প্রস্তাব পাস না হওয়া সম্পর্কে একটি আনুষ্ঠানিক প্রতিবেদন পেশ করেন।

এসময় প্রেসিডেন্ট রুহানি বলেন, ‘ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা করার মাধ্যমে শুধু ইরানি জাতির অধিকার লঙ্ঘন করেননি, একই সঙ্গে কয়েকটি দেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের স্বাক্ষরিত একটি চুক্তির অবমাননা করেছেন। ’

উল্লেখ্য, ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ২০১৫ সালে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা অনুযায়ী আগামী অক্টোবর মাসে ইরানের ওপর জাতিসংঘের আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাওয়ার কথা রয়েছে। কিন্তু ওই নিষেধাজ্ঞা যাতে উঠে না যায় সেজন্য মার্কিন সরকার গত শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব উত্থাপন করে যা ওই পরিষদের সদস্য দেশগুলো প্রত্যাখ্যান করে।

ফলে ইরানের মোকাবিলায় যুক্তরাষ্ট্র বড় ধরনের পরাজয়ের সম্মুখীন হয়।
এখন আগামী অক্টোবরে ইরানের ওপর থেকে নিশ্চিতভাবে জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে।