সর্বশেষঃ

এবার উত্তরাখণ্ড সীমান্তে সেনা ছাউনি বানিয়েছে নেপাল

নতুন মানচিত্র নিয়ে বিতর্কের মাঝেই উত্তরাখণ্ড সীমান্তে চারটে নতুন বর্ডার আউটপোস্ট বানিয়েছে নেপাল। গোয়েন্দা তথ্য ভিত্তিতেই পুরো পরিস্থিতির উপর নজর রাখছে দিল্লি।
ভারতীয় গোয়েন্দাদের সূত্রে জানা গেছে, গত মঙ্গলবার নেপালের স্বশস্ত্র পুলিশ ফোর্সের ডিআইজি হরি শঙ্কর বুধাথোকি উত্তরাখণ্ড সীমান্তের ওপারে থাকা জুলজিবি, লালি, ডুমলিঙ্গ ও পাঞ্চেশ্বর এলাকায় চারটি বর্ডার আউট পোস্টের উদ্বোধন করেছেন। তারপর থেকে ওই এলাকায় তৎপরতা বেড়েছে নেপালের সীমান্তরক্ষী বাহিনীর।
অন্যদিকে, সব থেকে চিন্তার কারণ হচ্ছে, সংবাদ সংস্থা জানাচ্ছে যে, নেপালের সাতটি জেলায় চীনা সৈন্যদের অবাধ যাতায়াত শুরু হয়েছে। প্রায় ৩৩ হেক্টর এলাকায় ঘাঁটি গেড়েছে পিএলএ।
জানা যাচ্ছে, গত দু’বছর ধরে ধীরে ধীরে ওই গ্রাম দখল করা হয়েছে।

এমনকী দখল নেওয়া এলাকার ভিতরে রাস্তা বানানোও শুরু করে দিয়েছে চীন। এমন তথ্যও হাতে এসেছে বলে জানা যাচ্ছে। অদূর ভবিষ্যতে নেপালের গা ঘেঁষে চীন বর্ডার আউটপোস্ট তৈরি করতে পারে, এমন আশঙ্কাও রয়েছে।
গত ৮ মে উত্তরাখণ্ডের ধারচুলা থেকে চীন সীমান্তঘেঁষা লিপুলেখ পর্যন্ত ভারতের রাস্তা তৈরি নিয়ে প্রথম আপত্তি জানায় কাঠমান্ডু। ওই ভূখণ্ড তাদের বলে দাবি করে ক্ষমতাসীন ওলি সরকার। কিন্তু, নয়াদিল্লির পক্ষ থেকে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়, ওই অঞ্চল ভারতেরই অন্তর্ভুক্ত। এরপরই দেশের মানচিত্র বদলানোর প্রক্রিয়া শুরু করার পাশাপাশি বিতর্কিত এলাকার সীমান্ত বরাবর সাতটি নতুন বর্ডার আউটপোস্ট বানিয়েছে নেপাল।

শুধু তাই নয়, ভারতীয় গোয়েন্দাদের দেওয়া খবর অনুযায়ী, ভারতের সঙ্গে থাকা ১৭৫০ কিলোমিটার সীমান্ত এলাকায় ১২০টি পোস্টের বদলে ৫০০টি বর্ডার আউটপোস্ট (BOP) খোলার পরিকল্পনা নিয়েছে নেপাল। পাশাপাশি এতদিন পর্যন্ত যে বর্ডার আউটপোস্টগুলিতে নেপালের পুলিশকে টহলদারি চালাতে দেখা যেত সেখানে সীমান্তরক্ষী বাহিনীকে মোতায়েন করা হচ্ছে।