সর্বশেষঃ

করোনা ভ্যাকসিনের মানব পরীক্ষা শুরু করবে ইরান

মুসলিম দেশগুলোর মধ্যে করোনাভাইরাসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। দেশটিতে এরই মধ্যে ১০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা ২ লাখ ২৫ হাজারের বেশি। এবার করোনার ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা দিয়েছে সেই ইরান।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী সাঈদ নামাকি মঙ্গলবার বলেছেন, ‘ইরানি গবেষকরা করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরির কাজ এগিয়ে নিয়ে যাচ্ছে। এরই মধ্যে ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে অনেক অগ্রগতি হয়েছে এবং খুব শিগগিরই মানুষের ওপর সম্ভাব্য এই ভ্যাকসিনের পরীক্ষা শুরু হবে।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘প্রাণীর ওপর করোনা ভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিনের পরীক্ষা সাফল্যের সঙ্গে সম্পন্ন হয়েছে। খুব শিগগিরই এর মানব পরীক্ষা শুরু হবে। ইরানের গবেষকরা কয়েক মাস ধরে এই ভ্যাকসিন তৈরির লক্ষ্যে কাজ করে যাচ্ছেন।’

তিনি আরো বলেছেন, সম্প্রতি ইরানে ওষুধ এবং চিকিৎসা সামগ্রী উৎপাদন বেড়েছে। মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও গুরুত্বপূর্ণ ওষুধগুলোর চাহিদা মেটানো সম্ভব হয়েছে।

সাঈদ নামাকি বলেন, ইরান হচ্ছে ওষুধের কাঁচামাল উৎপাদনের ক্ষেত্রে পশ্চিম এশিয়ার একটি গুরুত্বপূর্ণ দেশ। দেশীয় কোম্পানি ও গবেষকদের প্রচেষ্টায় ইরান ওষুধের কাঁচামালের রপ্তানিকারক দেশে পরিণত হয়েছে বলে জানিয়েছেন তিনি।

ইরানের স্বাস্থ্যমন্ত্রী বলেন, ইরানের তরুণদের কঠোর পরিশ্রম এবং বিভিন্ন কোম্পানির সহযোগিতায় ইরান মাত্র ৬০ দিনের মধ্যে করোনা প্রতিরোধের ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম রপ্তানিকারক দেশে পরিণত হয়েছে। ইরানের রাজধানী তেহরানে আজ থেকে আন্তর্জাতিক মেলা শুরু হয়েছে। ভিডিও লিংকের মাধ্যমে স্বাস্থ্যমন্ত্রী মেলার উদ্বোধন করেছেন।

সূত্র- পার্সটুডে।