সর্বশেষঃ

ক্রসফায়ার: ১৪ বছরে ৪টি রিটের একটিও নিষ্পত্তি করেনি রাষ্ট্রপক্ষ

ক্রসফায়ার: ১৪ বছরে ৪টি রিটের একটিও নিষ্পত্তি করেনি রাষ্ট্রপক্ষ

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে ১৪ বছর ধরে চারটি রুল ঝুলে আছে হাইকোর্টে।
ক্রসফায়ার নিয়ে ঝুলে থাকা এসব রুলের জবাব না দিয়ে রুল শুনানি স্থবির করে রেখেছে রাষ্ট্রপক্ষ। ক্রসফায়ার নিয়ে আলোচিত পুলিশ কর্মকর্তা প্রদীপ দাসের বিরুদ্ধেও একটি রিট শুনানি তিন বছর ধরে ঝুলে আছে। মামলাগুলো নিষ্পত্তির উদ্যোগ নেয়ার কথা জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল।
২০০৬ সালের ২২ মে রাজধানীর লালবাগ থানায় রিমান্ডে থাকা আসামি কথিত টুন্ডা ইসমাইল পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হন, সে সময় তিনি পায়ে ডান্ডাবেড়ি পরা ছিলেন। তখনই প্রশ্ন ওঠে ডান্ডাবেরি পরা অবস্থায় কিভাবে বন্দুকযুদ্ধ করলেন?

দেশে প্রথম ওই ঘটনায় ২৫ মে হাইকোর্টে একটি রিট আবেদন করেন তার ভাই। শুনানি শেষে রুলও জারি করে হাইকোর্ট বিভাগ। ওই রুলের ওপর শুনানি হয়নি ১৪ বছরেও।২০০৬ সালেই মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ ৫০০ ব্যক্তির বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের তথ্য দিয়ে আরেকটি রিট আবেদন করে। রিটের ওপর রুল জারি করা হলে রাষ্ট্রপক্ষ কোনো জবাব দেয়নি। ২০০৯ সালের ৫ জুলাই শুনানির জন্য কার্যতালিকায় আসলেও এক যুগেও আর শুনানি হয়নি।
২০০৯ সালের জুন মাসে তিনটি মানবাধিকার সংগঠন রেবের বিরুদ্ধে ৫২৭টি ও পুলিশের বিরুদ্ধে ৪৪২টি বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের অভিযোগে করা রিটের উপরও রুল জারি করেছিলো হাইকোর্ট।
২০০৯ সালে মাদারীপুর সদর উপজেলার লুৎফর খালাসী ও খায়রুল খালাসী নামে দু’জন র‌্যাবের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে নিহত হওয়ার ঘটনায় স্বঃপ্রণোদিত হয়ে রুল জারি করেছিলো হাইকোর্ট। ২০০৯সালের ১৪ ডিসেম্বর এই রুলের শুনানি শুরুর দিনে অ্যাটর্নি জেনারেল সময় চেয়ে বলেছিলেন তিনি ক্রসফায়ার বন্ধের জন্য অনুরোধ জানাবেন ‘এই তিনটি রুলের একটিরও জবাব দেয়নি রাষ্ট্রপক্ষ, শুনানি করেনি। কয়েকবার কার্যতালিকায় আসলেও শুনানির উদ্যোগ নেয়নি।

২০১৭ সালের ১৪ ফেব্রুয়ারি কক্সবাজারের মহেশখালীর মাঝের পাড়া গ্রামের লবন ব্যবসায়ী আবদুর সাত্তারকে গুলি করে হত্যা করা হয়। পরে ওসি প্রদীপ কুমার দাশ সেটাকে বন্দুকযুদ্ধ বলে চালিয়ে দেন। নিহত সাত্তারের স্ত্রী হাইকোর্ট রিট করলে মহেশখালীর তখনকার ওসি প্রদীপ কুমার দাশের বিরুদ্ধে মামলা নেয়ার নির্দেশ দেয় হাইকোর্ট।কয়েকটি মানবাধিকার সংগঠনের হিসাব অনুযায়ী দেশে প্রায় ২০ বছরে আড়াই হাজার বিচারবহির্ভূত হত্যাকাণ্ড হয়েছে। চলতি বছরের সাত মাসে ২০৭ জন বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন।