সর্বশেষঃ

গণমাধ্যমে অপরাধমুলক কর্মকান্ড বেড়েই চলছে রাষ্ট্রীয় আইনে নেই কার্যকরী কোন ব্যবস্থা

স্টাফ রিপোর্টার /মোঃজিয়াউল হক

রাষ্ট্রীয় আইনে সাংবাদিকতা নিয়ে কার্যকরী কোনো বাধ্যবাধকতা না থাকায় দিন দিন অপসাংবাদিকতা বেড়েই চলছে। গণমাধ্যমকে রাষ্ট্রীয় চতুর্থ স্তরের কথা বলা হলেও কার্যকারিতায় নেই কোন তার ছোয়া।

একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের চতুর্থ স্তরে গণমাধ্যমকে স্থান দেয়া হলেও সরকারিভাবে সবকিছু থেকে সুবিধা বঞ্চিত সাংবাদিকরা। স্বাধীনতা যুদ্ধের সময় ১৯৭১ সালে অনেক মা বোনের ইজ্জত দিতে হয়েছে, লাখ লাখ মানুষ শহীদ হয়েছেন। শহীদের রক্তের বিনিময়ে লাল সবুজের পতাকা ও স্বাধীনতা পেয়েছি আমরা, কিন্তু বেঈমান ও কিছু দুষ্টুলোকের কারণে মানবতার কল্যাণে কাজ করা কঠিন হয়ে পড়েছে বলে অনেকেরই অভিমত।

গণমাধ্যমকে সুরক্ষিত না করতে পারলে একটি রাষ্ট্র তখন ব্যর্থ রাষ্ট্রে পরিণত হবে।দেশে কয়েক হাজার সংবাদ মাধ্যমের মধ্যে টেলিভিশন, জাতীয় পত্রিকা, সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক ও অনলাইন পোর্টালসহ বিভিন্ন সংবাদপত্র রয়েছে, সেখানে লক্ষাধিক সংবাদ কর্মী এবং স্টাফ কাজ করেন। আইনজীবী, পুলিশ, সাংবাদিক ও জনপ্রতিনিধিসহ সকল পেশায় কিছু বেঈমান ও দুষ্টু প্রকৃতির লোক থাকে, তারা মানুষের সাথে প্রতারণা করার কারণে প্রকৃত ভালো মানুষের বদনাম হচ্ছে।প্রকৃত সাংবাদিকরা তাদের সম্মান হারাতে চলছে। মহান এই পেশায় অসাধু, কুচক্রী ও অশিক্ষিত মাদক ব্যবসায়ী কার্ড ধারি সাংবাদিকদের ভিড়ে হারিয়ে যাচ্ছে প্রকৃত সাংবাদিকগণ।

মহান এই পেশায় রাষ্ট্রীয় কোন আইনে বাধা-নিষেধ না থাকায় কার্ড বানিজ্যের প্রতিষ্ঠান খুলে বসেছে অনেকেই। গণমাধ্যমকে সুরক্ষা করতে রাষ্ট্রের উর্দ্ধতন কর্মকর্তাদের এই মুহূর্ত থেকে কঠোর ব্যবস্থা গ্রহণ করা উচিত।