সর্বশেষঃ

দুই শর্ত মানলে তালেবানদের সমর্থন দিতে পারে যুক্তরাষ্ট্র

দুই শর্ত মানলে তালেবানদের সমর্থন দিতে পারে যুক্তরাষ্ট্র
আফগানিস্তানে তালেবান সরকারের সঙ্গে শর্তসাপেক্ষে কাজ করার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র।
স্থানীয় সময় রোববার (১৬ আগস্ট) সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে এ অবস্থানের কথা জানান যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। খবর দ্য হিন্দুস্তান টাইমস।

সাক্ষাৎকারে পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেন বলেছেন, তালেবান তাদের দেশের জনগণ—নির্দিষ্ট করে বললে নারী ও কিশোরীদের মৌলিক অধিকারের প্রতি শ্রদ্ধা দেখালে এবং দেশে সন্ত্রাসীদের আশ্রয় না দিলে তাদের (তালেবান নেতৃত্বাধীন সরকারের) সঙ্গে কাজ করতে ইচ্ছুক যুক্তরাষ্ট্র।

অ্যান্টনি ব্লিনকেন বলেন, ‘ভবিষ্যৎ আফগান সরকার তার জনগণের মৌলিক অধিকার সমুন্নত রাখলে ও সন্ত্রাসীদের আশ্রয় না দিলে তার সঙ্গে আমরা কাজ করতে পারি এবং সরকারকে স্বীকৃতি দিতে পারি।’ তালেবান নেতৃত্বাধীন সরকারকে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন স্বীকৃতি দেবে কি না, এমন এক প্রশ্নের জবাবে তিনি এই মন্তব্য করেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘বিপরীতে, যে সরকার তা করবে না, নারী ও কিশোরীসহ তার জনগণের মৌলিক অধিকার তুলে ধরবে না…সন্ত্রাসীদের আশ্রয় দেবে…যুক্তরাষ্ট্রকে ফন্দি আঁটবে…তার ক্ষেত্রে এটি হবে না।’

দীর্ঘ ২০ বছর পর রবিবার আফগানিস্তানে যুক্তরাষ্ট্র সমর্থিত সরকারি বাহিনীকে হটিয়ে রাজধানী কাবুল দখল করে নেয় তালেবান যোদ্ধারা।

তালেবানের অগ্রযাত্রার মুখে দেশ থেকে পালিয়ে গেছেন প্রেসিডেন্ট আশরাফ গানি। বর্তমানে তালেবানের হাতে আনুষ্ঠানিকভাবে ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

এদিকে তালেবান সরকারের সঙ্গে ‘বন্ধুত্বপূর্ণ সম্পর্ক’ চায় বলে জানিয়েছে চীন। এছাড়া রাশিয়া, ইরান এবং পাকিস্তানও তালেবান সরকারকে স্বীকৃতি দেওয়ার ইঙ্গিত দিয়েছে।