সর্বশেষঃ

নথুল্লাবাদ বাস টার্মিনালে অবৈধ ব্যবসাপ্রতিষ্ঠান বসিয়ে লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে লিটন মোল্লা

অনলাইন ডেস্ক:: বরিশাল কেন্দ্রীয় নথুল্লাবাদ বাস টার্মিনাল এলাকার চারদিকে অবৈধভাবে দখল করে সিটি কর্পোরেশনের জমিতে দোকান-পাঠ ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান বসিয়ে সাব কোয়ালা, লিজ ও ভাড়া দিয়ে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে শ্রমীক-কর্মচারী কল্যাণ তহবিলের সভাপতি, বাস মালিক গ্রুপ সমিতির সদস্য ও বরিশাল সদর উপজেলা কাশিপুর ইউনিয়নের চেয়ারম্যান কামাল হোসেন লিটন মোল্লার গ্যাং ও সেবা পরিবহন বাসে গণধর্ষণকারী বাহিনীর সদস্যরা।

মাসের পর মাস সিটি কর্পোরেশনের জমিতে গড়ে ওঠা বাস টার্মিনাল এলাকার প্রবেশদ্বার থেকে শুরু করে বাসষ্টান্ডের চতুর দিক অবৈধভাবে দখল করে নিত্য নতুন প্রতিষ্ঠান উঠিয়ে পজিশন বিক্রি, সাবলিজসহ মোটা অংকে টাকার বিনিময়ে ব্যবসা প্রতিষ্ঠানের মালিকদের কাছে ভাড়া দিয়ে অবৈধ টাকার পাহাড় গড়ছেন লিটন মোল্ল­া।

দিনের পর দিন সিটি কর্পোরেশনের জমি এভাবে অবৈধভাবে দখল হয়ে যাওয়ার কারণে লক্ষ লক্ষ টাকা রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে বিসিসি। অন্যদিকে সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ অর্থনৈতিক আয়ের পথ থেকে সরে গিয়ে কেন নির্বিকার ভূমিকা পালন করছেন তা নিয়ে এলাকার মানুষের মাঝে ব্যাপক প্রশ্ন উঠেছে।

সরেজমিনে ঘুড়ে দেখা গেছে- বাসষ্টান্ডের প্রবেশের দু’ধারে ব্যাপক খালি খোলা মেলা জায়গা ছিল এখন সেখানে অবৈধভাবে বিভিন্ন নিত্য নতুন দোকান বসিয়ে বাসস্টান্ডের সৌন্দর্য নষ্ট করে রাখা হয়েছে। এছাড়া ট্রাফিক আইল্যান্ড সোজাসুজি সড়ক সংলগ্ন ফুটওয়ার্ক স্লাবের পাশে বিভিন্ন ফলের বসিয়ে দোকানদারদের কাছ থেকে অগ্রিম পজিশন দিয়ে সে সকল দোকান থেকে প্রতিমাসে বিশাল একটি টাকা উঠিয়ে লিটন মোল্লাসহ তার গ্যাং সদস্যরা ভাগ-বাটোয়ারা করে খাচ্ছেন।

অপরদিকে শুধু সামনের অংশ নয় স্টান্ডের পিছনের অংশ দখল করে নিয়ে প্রতিটি ব্যবসা প্রতিষ্ঠান থেকে ভাড়া আদায় করার মাধ্যমে মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছেন।

এব্যাপারে দোকান ব্যবসায়ীদের কাছে বিসিসি’র জমিতে ব্যবসা করছেন এর ভাড়া কাকে দিচ্ছেন জানতে চাইলে সঠিক উত্তর দিতে ভয় পাচ্ছেন তারা। এর সঠিক উত্তরের রহস্য খুঁজতে গিয়ে বের হয়ে আসে লিটন মোল্ল­া গ্যাং বাহিনীর নির্যাতনের কথা। তাই ওই সকল ব্যবসায়ীরা তাদের টাকার মায়া এবং পরবর্তী সময়ে নির্যাতনের শিকার হওয়া থেকে নিজেকে রক্ষার জন্য সকলেই বোবা হয়ে রয়েছে। ক্ষুদ্র ব্যবসায়ী তারা কাকে ভাড়া দেন সে বিষয়ে মুখ খুলতে চাইছে না।

এবিষয়ে নথুল্লা­াবাদ বাস মালিক গ্রুপের সাধারন সম্পাদক গোলাম মাসরেক বাবলু বলেন, বাসষ্টান্ডের সামনে কারা অবৈধভাবে দু’পান্তে বিসিসি’র জায়গা দখল করে বিভিন্ন দোকান-পাঠ ব্যবসা প্রতিষ্ঠান বসিয়ে ভাড়া আদায় করে খাচ্ছে তা সিটি কর্পোরেশনের দেখার বিষয়। ইতিপূর্বে এখানে কেহ অবৈধভাবে বাসষ্টান্ডের জমি দখল করে বেচা-কেনা ও ব্যবসা প্রতিষ্ঠান বসিয়ে ভাড়া খায় নাই। এখন সিটি কর্পোরেশন কতৃপক্ষ তাদের জমি যদি উদ্ধার না করে সেখানে মালিক সমিতির কোন কিছুই বলার নেই। এক কথায় বলা যায় বিসিসি ইচ্ছাকৃত ভাবে অর্থনৈতিক রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে।

সূত্রমতে- দীর্ঘদিন বরিশাল নথুল্লা­াবাদ কেন্দ্রীয় বাস টার্মিনাল মালিক গ্রুপ সমিতি সাবেক সভাপতি ও বরিশাল মহানগর শ্রমীকলীগ সভাপতি আহতাব আহমেদকে ২০১৯ সালের ডিসেম্বর মাসে অদৃশ্য এক ছায়া শক্তির বলে বর্তমান অঘোষিত শ্রমীক নেতা ও কাশিপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ কামাল হোসেন লিটন মোল্ল­া শ্রমীক আন্দোলনের মাধ্যমে হটিয়ে ২০১৬ সালের সেবা পরিবহনের গণধর্ষনকারী কয়েকজন সদস্যকে সাথে নিয়ে বাস টার্মিনালের দখল নেয়। এরপর থেকেই তিনি তার বাসষ্টান্ডের রাজত্ব পাকাপোক্ত করতে সেই সব ধর্ষনকারীদের সামনে রেখে শুরু করে দূরপাল্ল­ার বাস কাউন্টারে প্রতিমাসে ১৫ থেকে ২৫ হাজার টাকা করে বাধ্যতামুলক চাঁদা আদায়।

একই সময়ে বাস টার্মিনালে প্রবেশের দু’পাশে নিত্যনতুন দোকান পাঠ-ব্যবসা প্রতিষ্ঠান বসিয়ে পজিশনসহ প্রতিমাসে ভাড়া দিয়ে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছেন লিটন মোল্ল­া ও তার সন্ত্রাসী বাহিনীর সদস্যরা।

বাস টার্মিনালে তার সন্ধানে গেলে অপর একটি সূত্র জানায়- কয়েকদিন আগে বরিশাল বাস টার্মিনালের গোল্ডেন লাইন পরিবহনের দক্ষিণবঙ্গের ম্যানেজার মোঃ শহিদুল ইসলামের উপর রাতে হামলা চালিয়ে মারধর ও আহত করে প্রায় আড়াই লক্ষ টাকা ছিনিয়ে নেয়ার চাঁদাবাজী মামলায় পলাতক রয়েছে।

এ বিষয়ে অভিযুক্ত লিটন মোল্ল­ার মুঠোফোনে একাধিকবার কল করা হলে তার নম্বরটি বন্ধ থাকায় তার আত্মপক্ষ সমর্থনের কোন বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

এ ব্যাপারে বরিশাল সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ ইসরাইল হোসেনের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, বিষয়টি আমাদের স্টেট অফিসারকে দিয়ে খোঁজ নিয়ে এসব অবৈধভাবে থাকা দখলকরাদের বিরুদ্ধে আইনগত ও জমি উদ্ধারের কার্যকরী ব্যবস্থা গ্রহন করা হবে।
সূত্রঃঃবরিশাল ক্রাইম নিউজ

গ্লোবাল টাইম২৪.কম।