সর্বশেষঃ

পঞ্চাশোর্ধ্ব নাগরিকদের বুস্টার ডোজ দেবে যুক্তরাজ্য

যুক্তরাজ্যে ৫০ বছর ও তার বেশি বয়সী নাগরিকদের জন্য করোনার বুস্টার ডোজ চালুর ঘোষণা দিয়েছে ব্রিটিশ সরকার। এছাড়াও ফ্রন্টলাইনে থাকা স্বাস্থকর্মীরাও পাবেন টিকার তৃতীয় ডোজ। আগামী সপ্তাহ থেকেই বুস্টার ডোজ কর্মসূচি চালু হবে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) যুক্তরাজ্যের সরকারি ওয়েবসাইট ইউকে ডট গভ এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে।

ব্রিটেনের জয়েন্ট কমিটি অন ভ্যাকসিনেশন অ্যান্ড ইমিউনিজেশন (জেসিভিআই) জানায়, দ্বিতীয় ডোজ টিকা নেওয়ার ছয় মাস পর বুস্টার বা তৃতীয় ডোজ টিকা দেওয়া হবে। কোনো ব্যক্তির দ্বিতীয় ডোজ টিকা নেওয়ার পর ছয় মাস পূর্ণ না হওয়া পর্যন্ত তাকে তৃতীয় ডোজ টিকা দেওয়া যাবে না।

ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভেদ দেশটির সংসদের নিম্ন কক্ষে বলেন, আমি নিশ্চিত হয়ে জেসিভিআই’র পরামর্শ গ্রহণ করেছি। এ ক্ষেত্রে এনএইচএস আগামী সপ্তাহ থেকে বুস্টার ডোজ দেওয়ার প্রস্তুতি নিচ্ছে।

তিনি আরো বলেন, পঞ্চাষোর্ধ্ব বয়সের নাগরিকদের মধ্যে যারা ছয় মাস আগে তাদের দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন তাদের জন্য আগামী সপ্তাহ থেকে এ বুস্টার কর্মসূচি চালু করা হবে।

যুক্তরাজ্য জুড়ে টিকা কেন্দ্রগুলোতে ফাইজার ও মডার্নার বুস্টার ডোজ দেওয়া হবে। করোনার বিরুদ্ধে ‘দীর্ঘ মেয়াদে’ সুরক্ষা নিশ্চিত করতেই এমন পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন সাজিদ জাভেদ।

ইংল্যান্ডের পাশাপাশি ওয়েলসও জেসিভিআই’র সুপারিশ মেনে বুস্টার ডোজ দেওয়ার প্রস্তুতি শুরু করেছে।