সর্বশেষঃ

বগুড়া-১, যশোর-৬ আসনের উপ-নির্বাচন ১৪ জুলাই

গত ফেব্রুয়ারিতে, নির্বাচন কমিশন ২৯ মার্চ ওই দুই আসনে নির্বাচনের তারিখ ঘোষণা করেছিল। তবে, করোনাভাইরাসের কারণে ২১ মার্চ তা স্থগিত করা হয়

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যেই আগামী ১৪ জুলাই বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপ-নির্বাচন হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসি’র সিনিয়র সচিব মো. আলমগীর শনিবার (৪ জুলাই) বিকেলে এক বৈঠক শেষে এই কথা জানান।

তিনি বলেন, “সংসদের কোনো আসন শূন্য হওয়ার ১৮০ দিনের মধ্যে নির্বাচন দেওয়ার বাধ্যবাধকতা আছে। এবিষয়ে কমিশনের বৈঠকে ১৪ জুলাই উপ-নির্বাচনের তারিখের সিদ্ধান্ত হয়েছে।”

সংবিধান অনুযায়ী, সংসদ ভেঙে দেওয়া ছাড়া সংসদের কোনো আসন শূন্য হলে তার ৯০ দিনের মধ্যে নির্বাচন হওয়ার কথা। তবে কোনো বিশেষ কারণে নির্বাচন অনুষ্ঠিত না হলে, প্রধান নির্বাচন কমিশনার আলোচনা সাপেক্ষে পরবর্তী ৯০ দিনের মধ্যে ভোট নিতে পারবেন।

মো. আলমগীর জানান, আগামী ১৫ জুলাই বগুড়া-১ আসনের ও ২৮ জুলাই যশোর-৬ আসনের ১৮০ দিন শেষ হবে। ওই দিন কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে ব্যালট পেপারে ভোট গ্রহণের মাধ্যমে নির্বাচন অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদ সদস্য আবদুল মান্নান ও ইসমত আরা সাদিকের মৃত্যুর পর বগুড়া-১ ও যশোর-৬ আসন শূন্য হয়।

গত ফেব্রুয়ারিতে ইসি ওই দুই আসনের তফসিল ঘোষণা করে এবং তখন ২৯ মার্চ নির্বাচনের তারিখ ঘোষণা হয়েছিল। তবে, করোনাভাইরাসের কারণে ২১ মার্চ নির্বাচন স্থগিতের ঘোষণা করা হয়।