সর্বশেষঃ

ভুল ভাঙ্গতে ৪০টা বছর কেটে গেলো

একটা ভুল ভাঙ্গলো। ভাবলাম আপনাদেরও ভাঙ্গাই। এই ছবিটি মুক্তিযুদ্ধের বিখ্যাত ছবিগুলোর একটি। দেখেই বুঝা যাচ্ছে পাকিস্তানী সেনাটি এক বাঙালীর বডি সার্চ করছে । অন্তত এত বছর এটাই জানতাম এবং আমার মত অনেকেই সেটা এখনও জানে । প্রকৃত ঘটনা সম্পূর্ণ উল্টো ।

.

এই ছবিটি তোলেন বিখ্যাত ফটো সাংবাদিক কিশোর পারেখ । ক্যাপশনে কিশোর পারেখ তার বইতে লিখেছেন –Indian troops grimly round up villagers suspected to be pakistani spies. They peer into Lungis in search of weapons. The Jawans I was traveling with weren’t too gentle: they had suffered casualties. অর্থাৎ, মিত্রবাহিনীর সেনারা পাকিস্তানী চর সন্দেহে তাদের শরীরে তল্লাশী চালাচ্ছে এবং দেখে নিচ্ছে তারা লুঙ্গির ভেতর কোনো অস্ত্র বহন করছে কিনা ।

সর্বপ্রথম ১৯৭২ সালে দৈনিক বাংলার বাণী পত্রিকার গণহত্যা সংখ্যায় অধ্যাপক গোলাম জিলানী নজরে মোরশেদ ছবির সৈনিককে পাকিস্তানী বলে আখ্যা দেন। তারপর বহু বছর ধরে তেমনটিই প্রচারিত হয়েছে । এই ভুল ভাঙ্গতে ৪০টা বছর কেটে গেলো । আমাদের সে ভুল ভাঙান যুক্তরাজ্যের ডারহাম বিশ্ববিদ্যালয়ের একজন গবেষক, নয়নিকা মুখার্জী। ২০১২ সালের ১২ সেপ্টেম্বর তিনি একটি গবেষণাপত্র প্রকাশ করেন এবং প্রমাণ করেন, ছবির সেনা সদস্য আদতে ভারতীয় মিত্র বাহিনীর ।

যদি কেউ কোনদিন সময় পান কিশোর পারেখের সাতষট্টিটি ছবির সমন্বয়ে গড়া ’বাংলাদেশ: আ ব্রুটাল বার্থ’ বইটিতে একটু দেখবেন। ভুল ভাঙ্গার সাথে সাথে আবেগ তাড়িত হবেন ।

তথ্যসূত্রে – নেটজগত