সর্বশেষঃ

মৌসুমি বায়ুর প্রভাব, বর্ষার বৃষ্টি শুরু

স্টাফ রিপোর্টার ॥ শুরু হয়েছে বর্ষার বৃষ্টির ধারা। মৌসুমি বায়ুর প্রভাবে আকাশে আষাঢ় মেঘের আনাগোনা বেড়ে গেছে। বৃহস্পতিবার সকাল থেকেই রাজধানীসহ সারাদেশেই থেমে থেমেই বৃষ্টি হচ্ছে। আবহাওয়া অফিস জানিয়েছে, সাগরে সৃষ্ট লঘুচাপ এবং মৌসুমি বায়ুর প্রভাবে সারাদেশে এই বৃষ্টিপাত শুরু হয়েছে।

তারা জানিয়েছে, সাগরে সৃষ্ট লঘুচাপটি আরও ঘনীভূত হয়ে বৃহস্পতিবার সুস্পষ্ট লঘুচাপে রুপ নিয়েছে। এ কারণে উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি হচ্ছে। একইসঙ্গে বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। ফলে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। দমকা হাওয়াসহ কোথাও ভারি, আবার কোথাও মাঝারি বৃষ্টিও হতে পারে। ফলে সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্ক সঙ্কেত এবং নদী বন্দরে ২ নম্বর হুঁশিয়ারি সঙ্কেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অফিস জানায়, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও এর আশপাশের এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর এবং পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় সুস্পষ্ট লঘুচাপ হিসেবে অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হতে পারে। এদিকে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু চট্টগ্রাম ও বরিশাল বিভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে। এটি আরও অগ্রসর হয়ে সারাদেশে বিস্তার লাভ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *