সর্বশেষঃ

সরকার উৎখাতে ইউক্রেন সেনাদের উসকালেন পুতিন

ইউক্রেনের সেনাবাহিনীকে দেশটির নেতৃত্ব থাকা সরকারকে উৎখাত করার আহ্বান জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেনের সরকারি দলের নেতাদের ‘সন্ত্রাসী’ এবং ‘মাদকাসক্ত ও নব্য-নাৎসিদের একটি দল’ হিসাবে বর্ণনা করেছেন।

শুক্রবার (২৫ ফেব্রুরারি) বার্তা সংস্থা এএফপি ও ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রুশ নিরাপত্তা পরিষদে এক ভাষণে এ আহ্বান জানান।

পুতিন বলেন, তারা (ইউক্রেনের সরকার) সন্ত্রাসীদের মত আচরণ করছে। রাশিয়া, শান্তিকামী জনগণকে হত্যা করছে এমন অভিযোগ করে তারা এই সাধারণ মানুষকে ঢাল হিসাবে তুলে ধরে নিজেদের কর্মকাণ্ড গোপন করছে।

তিনি আরও বলেন, এটা সুনিশ্চিত যে বিদেশী পরামর্শদাতাদের সুপারিশে তারা এসব কিছু করছে। সবার ওপরে তাদের পরামর্শ দিচ্ছে আমেরিকা।

এ সময় ইউক্রেন সেনাবাহিনীর উদ্দেশ্যে তিনি বলেন, ইউক্রেনের সশস্ত্র সেনাদের উদ্দেশ্যে আমি আবার বলতে চাই, এই নব্য নাৎসীদের আপনাদের শিশু, আপনাদের স্ত্রী, আপনাদের বৃদ্ধ মানুষদের মানব-ঢাল হিসাবে ব্যবহার করতে দেবেন না।

পুতিন আরও যুক্ত করেন, নিজেদের হাতে ক্ষমতা তুলে নিন। কিয়েভের ওই মাসকাসক্ত এবং নব্য নাৎসী দলের সাথে কথা বলার চেয়ে আমরা এবং আপনারা কথা বললে একটা চুক্তিতে পৌঁছন অনেক সহজ হবে।

এদিকে পুতিন রাশিয়ান সেনাদের প্রশংসা করে বলেছেন যে, তারা ‘সাহসী এবং পেশাদার পদ্ধতিতে’ কাজ করছে।

পুতিনের আরও বলেন, রুশ সেনারা আমাদের জনগণ এবং আমাদের পিতৃভূমির নিরাপত্তা নিশ্চিত করার সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজটি সফলভাবে সমাধান করছে