সর্বশেষঃ

সৌদি আরবে তেলের ডিপোতে হুতি হামলা

সৌদি আরবের জেদ্দায় আরামকো তেলের ডিপোতে ড্রোন হামলা চালিয়েছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। এক ভিডিও বার্তায় হামলার দায় স্বীকার করেছে হুতি মুখপাত্র। এদিকে, এই হামলার তীব্র নিন্দা জানিয়ে, দেশটির জ্বালানি মন্ত্রণালয় সাফ জানিয়েছে, এর ফলে বিশ্বজুড়ে তেলের সরবরাহ ব্যাহত হলে সৌদি আরব তার দায় নেবে না।

শুক্রবার তেলের ডিপোতে একাধিক ড্রোন ও ব্যালিস্টিক হামলা চালায় হুতি বিদ্রোহীরা। এতে দুটি স্টোরেজ ট্যাংকে আগুন ধরে গেলেও কেউ হতাহত হননি। আগুন নিয়ন্ত্রণে আনার দাবি করেছে কর্তৃপক্ষ।

দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম জানায়, পাল্টা হামলায় হুতিদের বেশ কিছু ড্রোন ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ধ্বংস করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, হামলার পর লোহিত সাগর তীরবর্তী জেদ্দার আকাশে কালো ধোঁয়ার বিশাল কুণ্ডুলি দেখা যাচ্ছিল।

সম্প্রতি সৌদি আরবের তেল স্থাপনাগুলোতে হামলা জোরদার করেছে ইরানের মিত্র হুতিরা। রমজান মাসের অস্থায়ী যুদ্ধবিরতি শুরু হওয়ার আগ পর্যন্ত এ ধরনের হামলা চলবে বলে ধারণা করা হচ্ছে।

এই হামলার জবাবে শনিবার ভোররাতে ইয়েমেনে হামলা চালিয়েছে সৌদি জোট বাহিনী। বৈশ্বিক জ্বালানি উৎস ও সরবরাহ চেইন রক্ষা করার লক্ষ্যে তারা পাল্টা হামলা চালিয়েছে বলে সৌদি জোট দাবি করেছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন মিত্র সৌদি আরবের ওপর চালানো হামলার নিন্দা করেছেন এবং ইয়েমেনের সংঘাতের একটি টেকসই সমাধানের জন্য কাজ করার পাশাপাশি রিয়াদের প্রতিরক্ষা সক্ষমতা শক্তিশালী করতে সহায়তা করে যাবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন।