সর্বশেষঃ

সৌদি আরবে হামলার জন্য ইরানকে দায়ী করা পক্ষপাতপূর্ণ অভিযোগ: রাশিয়া

সৌদি আরবের আরামকো তেল স্থাপনায় ক্ষেপণাস্ত্র হামলার জন্য ইসলামি প্রজাতন্ত্র ইরানকে দায়ী করে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস যে রিপোর্ট প্রকাশ করেছেন তাকে পক্ষপাতপূর্ণ এবং প্রমাণহীন বলে মন্তব্য করেছে রাশিয়া।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা গতকাল (বুধবার) এক সংবাদ ব্রিফিংয়ে বলেছেন, “গুতেরেস যে রিপোর্ট দিয়েছেন তাকে আমরা দুর্ভাগ্যজনকভাবে ভারসাম্যপূর্ণ এবং যৌক্তিক বলতে পারছি না।” জাখারোভা জানান, আগামী ৩০ জুন নিরাপত্তা পরিষদে রাশিয়ার পক্ষ থেকে এ ব্যাপারে বিস্তারিত এবং পূর্ণাঙ্গ বিশ্লেষণসহ একটি বক্তব্য তুলে ধরা হবে।

মারিয়া জাখারোভা বলেন, “ইরানকে যেভাবে অভিযুক্ত করা হয়েছে তাতে আমরা একথা বলতে বাধ্য হচ্ছি যে, এতে শক্তিশালী প্রমাণের অভাব আছে এবং একে আমরা পক্ষপাতহীন বলতে পারছি না।” তিনি বলেন, এ পর্যন্ত ইরানের বিরুদ্ধে কেউ এমন কোনো প্রমাণ দিতে পারে নি যা বিশ্বাসযোগ্য। মারিয়া জাখারোভা বলেন, নিজেদের নিয়োগকৃত তদন্ত কমিটির রিপোর্ট ‘মূল্যহীন এবং অগ্রহণযোগ্য’।

গত সপ্তাহে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস নিরাপত্তা পরিষদে পেশ করা এক রিপোর্টে বলেছেন, গত বছর আরামকো তেল স্থাপনায় যে ক্ষেপণাস্ত্র হামলা হয়েছিল তার উৎপত্তিস্থল ছিল ইরান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *