সর্বশেষঃ

অবহেলিত ফল অরবরই পুষ্টিগুণে অতুলনীয়ঃ

অরবড়ই’ একটি ছোট অপ্রচলিত টক ফল। এর ইংরেজি নাম ‘gooseberry’ । অরড়রই গাছের বৈজ্ঞানিক নাম Phyllanthus acidus, যা ‘Phyllanthaceae’ পরিবারভুক্ত। এ ফলটি নোয়াড়, লবণী ও হরীফুল, নলতা, লেবইর, ফরফরি, নইল, নোয়েল, রোয়াইল, রয়েল, আলবরই, অরবরি নামেও পরিচিত। ফলটির ব্যাস ০.৫ থেকে ১ সেমি পর্যন্ত হতে পারে। দেখতে হাল্কা হলুদ রং এর এই ফল এর ত্বক খাঁজ কাটা থাকে। পৃথীবির অনেক স্থানে অরবড়ই গাছ লাগানো হয় সৌন্দর্য-বৃক্ষ হিসেবে।

অরবরই আমাদের দেশের একটি অপ্রচলিত ফল। ছাল কিছুটা রুক্ষ। পাতা সরল, একান্তর, পুষ্পবিন্যাস পার্শ্ববর্তী ও গুচ্ছবদ্ধ। ফুল একলিঙ্গী ও একই গাছে সহবাসী।এটি ক্ষুদ্রাকৃতির গোলাকার হলুদ বর্ণের বেরি জাতীয় ফল।দেখতে হাল্কা হলুদ রং এর এই ফল এর ত্বক খাঁজ কাটা থাকে।পাতাবিহীন শীর্ষ শাখায় গোলাপি বর্ণের ফুল হয় এবং তা থেকে ঝাঁকে ঝাঁকে ক্ষুদ্রাকৃতির অরবরই জন্মে।জানুয়ারী মাসে গাছে ফুল আসে এবং এপ্রিল মাসে ফল পরিপক্ক হয়।মে মাসে আবার ফুল আসে এবং আগষ্ট মাসে ফল পরিপক্ক হয়। জৈব পদার্থ সমৃদ্ধ দোঁআশ মাটি উত্তম। তবে বাংলাদেশের আবহাওয়ায় সব মাটিতেই এ অরবরই বানিজ্যিক ভাবে চাষ করা যায়।


টক স্বাদের পাকা অড়বড়ই ঝাল-লবণ দিয়ে মাখিয়ে খেতে ভীষণ মজা লাগে! এছাড়া এটা দিয়ে আচার, জুস, জেলি, চাটনি ইত্যাদিও তৈরি করা হয়। অনেকে এটা দিয়ে চমৎকার টক রান্না করেন বা ভর্তা তৈরি করেন। অড়বড়ইয়ের রস ভিনেগার তৈরিতে ব্যবহার করা হয়। গাছের কচিপাতা ভারত, ইন্দোনেশিয়া ও থাইল্যান্ডে শাক হিসেবে রান্না করে খাওয়া হয়। অরবড়ইয়ের রয়েছে অনেক ঔষধি গুণও।

অড়বড়ইয়ের পুষ্টিগুণ:

প্রোটিন ০.১৫৫ গ্রাম,ফ্যাট ০.৫২ গ্রাম, ফাইবার ০.৪ গ্রাম, অ্যাশ ০.৫১ গ্রাম,ক্যালসিয়াম ৫.৪ মিলিগ্রাম,ফসফরাস ১৭.৯ মিলিগ্রাম,আয়রন ৩.২৫ মিলিগ্রাম,পিঙ্গল পদার্থ ০,০১৯ মিলিগ্রাম,থায়ামাইন ০.০২৫ মিলিগ্রাম,অ্যাসকরবিক অ্যাসিডের ৪.৬ মিলিগ্রাম।

অড়বড়ইয়ের ঔষধিগুণ:

(১)লিভারের অসুখের অড়বড়ইয়ের বিচি ফলদায়ক।

(২)জ্বর প্রতিরোধে ও মুখের রুচি ফিরিয়ে আনতে ফলটি সহায়ক ভূমিকা পালন করে।

(৩)অকাল বার্ধক্য রোধে ও ত্বকের রোগ প্রতিরোধে অড়বড়ইয়ের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

৪)অড়বড়ইয়ের রস চুলের গোড়ায় লাগালে চুল মজবুত হয় ও খুশকি দূর হয়।

(৫)অড়বড়ই পেটের অসুখ ও কৃমিনাশক হিসেবে এর বীজ ব্যবহার করা হয়।

(৬)অরবরইয়ের পাতার নির্যাস কফ-কাশি নিরাময়ে সহায়ক।

(৭)লিভার জোরদার করতে সাহায্য করে।

(৮) শ্বাসযন্ত্রের রোগ চিকিত্সার জন্য সাহায্য।

(৯)যৌন দুর্বলতা দূর করে।

ড. উজ্জল কুমার নাথ
প্রফেসর
কালীতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগ
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়
ময়মনসিংহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *