সর্বশেষঃ

আইনজীবীদের জীবদ্দশায় বারের কল্যাণ তহবিলের টাকা পেতে রিট

আইনজীবীদের জীবদ্দশায় বাংলাদেশ বার কাউন্সিলের বেনাভোলেন্ট ফান্ড (কল্যাণ তহবিল) থেকে টাকা দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী অশোক কুমার ঘোষ হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন।

বৃহস্পতিবার আইনজীবী অশোক কুমার ঘোষ বলেন, রিটটি আগামী সপ্তাহে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চে শুনানি হতে পারে। রিটে মৃত্যুর পরে নয়, জীবিত থাকা অবস্থাতেই বেনাভোলেন্ট ফান্ড থেকে অর্থ প্রদানের কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারির প্রার্থনা করা হয়েছে।

অশোক কুমার ঘোষ বলেন, আইনজীবীদের আর্থিক সুবিধা দেওয়ার জন্য প্রত্যেক বারে বেনাভোলেন্ট ফান্ড গঠন করা আছে। আইনজীবীর মৃত্যুর পর সেই ফান্ড থেকে পরিবারকে অর্থ দেওয়া হয়।

‘এখন প্রশ্ন হলো, মৃত্যুর পর বেনাভোলেন্ট ফান্ডের অর্থ দিয়ে কী হবে? অথচ জীবদ্দশায় অনেক আইনজীবী অর্থের অভাবে চিকিৎসা করতে পারছেন না। পরিবার-পরিজন নিয়ে না খেয়ে দিনাতিপাত করছেন। মরার পর এই টাকা দিয়ে কী হবে?’

আইনজীবী আরও বলেন, ‘এ কারণে আমাদের আবেদন হচ্ছে জীবদ্দশায় যাতে বেনাভোলেন্ট অর্থ দেওয়া হয়। এজন্য প্রয়োজনে বার কাউন্সিলের গঠনতন্ত্র সংশোধনের কথা বলেছি আমরা।’

রিটে বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান, আইন সচিব, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও সম্পাদকসহ দেশের সব বারের সভাপতি সম্পাদককে বিবাদী করা হয়েছে।

গত ১৬ জুন বার কাউন্সিলকে আইনি নোটিশ দিয়েছিলেন অশোক কুমার ঘোষ। নোটিশের জবাব না পাওয়ায় আজ রিট করা হয়েছে বলে তিনি জানান।