সর্বশেষঃ

ইসরাইল-আমিরাত চুক্তিতে যে ফতোয়া দিলেন ২শ আলেম

গত ১৩ আগস্ট আরব দেশগুলোর মধ্যে প্রথম রাষ্ট্র হিসেবে ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে ঐতিহাসিক চুক্তিতে পৌঁছে সংযুক্ত আরব আমিরাত। ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করায় আমিরাতকে নিন্দা জানায় ইরানসহ বিশ্বের বেশ কয়েকটি দেশ।

ইহুদি এবং দখলদার রাষ্ট্রের সঙ্গে সম্পর্ক উন্নয়ন নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছে বিশ্বের মুসলিম স্কলারদের নিয়ে গঠিত বৃহৎ সংগঠন ‘ইন্টারন্যাশনাল ইউনিয়ন অব মুসলিম স্কলারস’ বা বিশ্ব মুসলিম ওলামা সংঘ।
আরও পড়ুন: ‘নজিরবিহীন’ দাবানলে পুড়ছে যুক্তরাষ্ট্র, ৩ জনের মৃৃত্যু

মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) কাতারের রাজধানী দোহায় সংগঠনটির প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে বিশ্বের প্রভাবশালী ২০০ আলেম ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশ নেন।
ফতোয়ায় বলা হয়, ইসরাইলের সঙ্গে তথাকথিত এ শান্তিচুক্তি ও কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিকীকরণের বিষয়টি শরীয়তের দৃষ্টিতে নিষিদ্ধ এবং অকার্যকর বলে সাব্যস্ত হবে।
তা ছাড়া ওই চুক্তিকে বড় অপরাধ, সর্বশক্তিমান আল্লাহ ও তার রাসুলের সঙ্গে খিয়ানত এবং ফিলিস্তিন, ভূমি-জনগণ ও মুসলিম উম্মাহর সঙ্গে বিশ্বাসঘাতকতা অ্যাখা দেন ওলামারা। মসজিদুল আকসা, আল কুদস (জেরুজালেম) ও ফিলিস্তিন দখলকারী অবৈধ রাষ্ট্রটির সঙ্গে আমিরাতের এমন সম্পর্ককে হারাম ফতোয়া দেন আলেমদের এ সংস্থাটি।
আগামী সপ্তাহেই আনুষ্ঠানিক চুক্তিতে উপনীত হচ্ছে ইসরাইল ও সংযুক্ত আরব আমিরাত। যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় হওয়া এ চুক্তি স্বাক্ষরিত হবে মার্কিন প্রেসিডেন্টের দফতর হোয়াইট হাউজে।
ট্রাম্প প্রশাসনের একজন কর্মকর্তা জানিয়েছেন, আগামী ১৫ সেপ্টেম্বর এ চুক্তি স্বাক্ষরিত হবে। এর মধ্য দিয়ে ইসরাইলের স্বাভাবিক সম্পর্ক তৈরির প্রতিশ্রুতি দেবে সংযুক্ত আরব আমিরাত।
হোয়াইট হাউজের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগামী ১৫ সেপ্টেম্বর হোয়াইট হাউজে ঐতিহাসিক এ চুক্তি স্বাক্ষরের আয়োজন করবেন। ওই কর্মকর্তা জানান, উভয় দেশের ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা রয়েছে।
তিনি জানান, চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহুর উপস্থিত থাকার সম্ভাবনা রয়েছে। আর আমিরাতের প্রতিনিধিত্ব করবেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ বিন জায়েদ।