সর্বশেষঃ

গণস্বাস্থ্যের কিটের পরীক্ষা শেষ, বুধবারের মধ্যে প্রতিবেদন

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত করোনার অ্যান্টিবডি কিটের কার্যকারিতা পরীক্ষা শেষ করেছে এবং আগামী বুধবারের মধ্যে ওষুধ প্রশাসনে প্রতিবেদন জমা দিতে পারে।

বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক কনক কান্তি বড়ুয়া গতকাল শুক্রবার দ্য ডেইলি স্টারকে বলেন, ‘এ সম্পর্কিত কমিটি এখন অ্যান্টিবডি কিটের পরীক্ষার ফলাফলের তথ্য প্রক্রিয়াজাত করছে। আমরা আশা করছি বুধবারের মধ্যে প্রতিবেদন জমা দিয়ে দিতে পারব।’

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী এর আগে বারবার হতাশা প্রকাশ করে বলেছেন, মার্চ মাসে কিট তৈরি হলেও এখন পর্যন্ত অনুমোদন পাওয়া গেল না। যেখানে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়নের মতো অনেক দেশ ইতোমধ্যে এই জাতীয় কিটের অনুমোদন দিয়ে দিয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে অধ্যাপক কনক কান্তি বড়ুয়া বলেন, ওষুধ বা একটি কিটের পারফরম্যান্স ট্রায়াল কেবল একটি বৈজ্ঞানিক বিষয়। ‘ভিসি হিসেবে এখানে আমার হস্তক্ষেপ করার কিছুই নেই।’

ড. বিজন কুমার শীলের নেতৃত্বে ড. নিহাদ আদনান, ড. মোহাম্মদ রাঈদ জমিরউদ্দিন ও ড. ফিরোজ আহমেদের সমন্বয়ে তৈরি বাংলাদেশি বিজ্ঞানীদের একটি দল অ্যান্টিবডি কিট তৈরি করেছেন। তারা একটি অ্যান্টিজেন কিটও তৈরি করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *