সর্বশেষঃ

পশু কুরবানিতে নিষেধাজ্ঞা চেয়ে কোলকাতা হাইকোর্টে বিজেপি নেতার আবেদন

ভারতের পশ্চিমবঙ্গে ঈদুল আজহার আগে পশু কুরবানিতে নিষেধাজ্ঞার দাবিতে কোলকাতা হাইকোর্টে আবেদন করলেন বিজেপি নেতা অর্জুন সিং। কিছুদিন আগে তিনি মসজিদ থেকে মাইকে আযান দেওয়ার বিরোধিতা করে কোলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে অর্জুন সিং বলেছেন, ঈদের সময়ে পশ্চিমবঙ্গে খোলা জায়গায় গরু, ছাগল বা অন্য পশু জবাইয়ে নিষেধাজ্ঞার দাবিতে কোলকাতা হাইকোর্টে আবেদন জানিয়েছি।

তিনি মুসলিমদের উদ্দেশ্যে প্রতীকী কুরবানির আহ্বান জানিয়ে বলেছেন, হৃদয়কে বড় করুন। প্রতীকী কুরবানি উপরওয়ালা অবশ্যই গ্রহণ করবেন। তাঁর দাবি, পশুর রক্ত সরাসরি গঙ্গায় গিয়ে মিশে যাওয়ায় এ থেকে মারাত্মক দূষণ ছড়ায়, অন্য সম্প্রদায়ের মানুষের মনে আঘাত লাগে। সেজন্য তিনি মুসলিমদের উদ্দেশ্যে প্রতীকী ঈদুল আজহা পালন করার আহ্বান জানাচ্ছেন।

এ প্রসঙ্গে আজ (বুধবার) অল ইন্ডিয়া সুন্নাত উল জামাতের সাধারণ সম্পাদক মুফতি আব্দুল মাতিন রেডিও তেহরানকে বলেন, ‘এটা পায়ে পা দিয়ে ঝগড়া বাধাবার একটা প্রয়াস, যদি উনি মামলাই করবেন তাহলে সারা বছর কোথায় ছিলেন ? মামলা তো করতেই পারতেন। ঈদুল আজহার প্রাক্কালে কেন এই মামলা করতে গেলেন? আসলে আরএসএস বা বিজেপি এঁদের উদ্দেশ্যই হল- দ্বিজাতি তত্ত্বের ধুয়ো তুলে বিভাজনের রাজনীতি করে দেশে সব সময় একটা অস্থির পরিবেশ জিইয়ে রেখে দেওয়া।’

তিনি বলেন, ‘আমি মুসলিম ভাইদের বলব, দেশে আইন আছে, আদালত আছে অর্জুন সিং যে মামলাই করুন না কেন এ ব্যাপারে মুসলিমরা যেন উত্তেজিত না হন। ঈদ একটা আনন্দের উৎসব এবং এটা ইবাদতের মুহূর্ত। আমার আনন্দ কারও যেন দুঃখ বা বেদনার কারণ হয়ে না দাঁড়ায়। সেজন্য সবাইকে শান্ত থাকতে হবে।’

‘কেউ যেন কোনও উত্তেজনার পরিবেশ সৃষ্টি না করেন। হিন্দু-মুসলিম যেমন মিলেমিশে আছি, তেমনই থাকব’ বলেও মুফতি আব্দুল মাতীন মন্তব্য করেন।